মেঘের ওপারে দূরে দিতির ২টি বছর

দুই বছর আগে ঠিক এই দিনে (২০ মার্চ, ২০১৬) মেঘের ওপারে দূরে না ফেরার দেশে চলে যান অভিনেত্রী দিতি। যাঁর পুরো নাম পারভীন সুলতানা দিতি।
Diti
পারভীন সুলতানা দিতি। ছবি: সংগৃহীত

দুই বছর আগে ঠিক এই দিনে (২০ মার্চ, ২০১৬) মেঘের ওপারে দূরে না ফেরার দেশে চলে যান অভিনেত্রী দিতি। যাঁর পুরো নাম পারভীন সুলতানা দিতি।

দিতির স্মরণে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বিশেষ মিলাদ ও আলোচনা সভার আয়োজন করেছে। আজ (২০ মার্চ) বাদ আসর এফডিসির শিল্পী সমিতির স্টাডি রুমে এটি অনুষ্ঠিত হবে।

অন্যদিকে, পারিবারিক সূত্র থেকে জানা যায়, দিতির জন্মস্থান নারায়ণগঞ্জের সোনারগাঁও-এ মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়েছে।

পারভীন সুলতানা দিতির জন্ম নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও-এ ১৯৬৫ সালের ৩১ মার্চ। ১৯৮৪ সালে ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমের মাধ্যমে চলচ্চিত্রে তাঁর আগমন ঘটে। তাঁর অভিনীত প্রথম চলচ্চিত্রের নাম ‘ডাক দিয়ে যাই’। তবে পরিচালক উদয়ন চৌধুরীর এ ছবিটি আজও মুক্তি পায়নি। দিতি অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ছিল ‘আমিই ওস্তাদ’ (১৯৮৬)। ছবিটির পরিচালক ছিলেন আজমল হুদা মিঠু।

সুভাষ দত্ত পরিচালিত ‘স্বামী স্ত্রী’ ছবিতে অভিনয় করে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন স্বনামধন্য এই অভিনেত্রী।

তাঁর অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হচ্ছে- ‘দুই জীবন’, ‘ভাই বন্ধু’, ‘হীরামতি’, ‘উসিলা’, ‘লেডি ইন্সপেক্টর’, ‘খুনের বদলা’, ‘আজকের হাঙ্গামা’, ‘শেষ উপহার’, ‘চরম আঘাত’, ‘অপরাধী’, ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’ প্রভৃতি।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

59m ago