‘ও ভাই’, ‘ও বোন’!

​স্মার্টফোন ভিত্তিক রাইড শেয়ারিং অ্যাপগুলো এরই মধ্যে ঢাকাসহ বাংলাদেশের প্রধান শহরগুলোতে জনপ্রিয়তা পেয়েছে। এর মধ্যে কেউ গাড়ি বা কেউ মোটরসাইকেল সেবা দিচ্ছে। কিছু অ্যাপে আবার ইচ্ছামত দুটির মধ্যে থেকে যে কোনোটি বেছে নেওয়ার সুযোগ রয়েছে।

স্মার্টফোন ভিত্তিক রাইড শেয়ারিং অ্যাপগুলো এরই মধ্যে ঢাকাসহ বাংলাদেশের প্রধান শহরগুলোতে জনপ্রিয়তা পেয়েছে। এর মধ্যে কেউ গাড়ি বা কেউ মোটরসাইকেল সেবা দিচ্ছে। কিছু অ্যাপে আবার ইচ্ছামত দুটির মধ্যে থেকে যে কোনোটি বেছে নেওয়ার সুযোগ রয়েছে।

কিন্তু মাঝে মাঝে এমন হয় যখন ঢাকার ভেতরে পুরো পরিবার নিয়ে কোথাও যেতে হয় বা নারী যাত্রীর নারী রাইডারের প্রয়োজন। এরকম ক্ষেত্রে সমস্যায় পড়তে হয় অনেক সময়।

এসব সমস্যার সমাধান নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করতে চলেছে “ও ভাই” রাইড শেয়ারিং অ্যাপ। গত ছয় মাস ধরে পরীক্ষামূলকভাবে গাড়ি, মোটরসাইকেল, সিএনজি চালিত অটোরিকশা ও ১০ সিটের মাইক্রোবাসের সেবা দিচ্ছে তারা। এক অ্যাপে চার সুবিধা নিয়ে শিগগিরই আনুষ্ঠানিক যাত্রা শুরু করতে চলেছে “ও ভাই”।

কিন্তু বিশেষ কি সুবিধা দিবে “ও ভাই” যা আর কারও নেই? ও ভাই সলিউশন লিমিটেডের চিফ অপারেটিং অফিসার কাজী ওমর ফেরদৌস বলেন, “এক অ্যাপে চার ধরনের যানবাহন বেছে নেওয়ার সুযোগ থাকায় যাত্রীদের তুলনামূলকভাবে কম সময় অপেক্ষা করতে হবে। গাড়ি, মাইক্রোবাস, মোটরসাইকেল বা সিএনজি অটোরিকশার মধ্যে যে কোনোটি তারা বেছে নিতে পারবেন। ফলে স্বল্প সময়েই গন্তব্যে পৌঁছতে পারবেন যাত্রীরা।”

আগামী তিন থেকে চার মাসের মধ্যে দেশের ২২টি শহরে তারা এই সেবা চালু করতে ইচ্ছুক।

“ও বোন” নামে তারা আরেকটি সেবা চালু করার আগ্রহের কথা জানিয়ে তিনি বলেন, অন্যদের থেকে ভিন্নতা থাকায় তারা ইতিবাচক সাড়া পাচ্ছেন। “ও বোন” অ্যাপ দিয়ে নারী যাত্রীরা চাইলেই নারী বাইকারের সেবা নিতে পারবেন।

রাইড শেয়ারিং অ্যাপ ব্যবহার করে যাতায়াত করেন এমন একজন নারী যাত্রী বলেন, “পুরুষ রাইডারের পেছনে নারী যাত্রীরা অস্বস্তি বোধ করেন। বিশেষ করে বাইকে ভারসাম্য রাখার জন্য অনেক সময়ই রাইডারকে ধরে থাকার প্রয়োজন হয়। এতে নারী যাত্রীরা বিব্রত বোধ করেন।”

তার মতে, পুরুষ রাইডাররা বেপরোয়াভাবে বাইক চালান। সেদিক থেকে নারী রাইডারদের পেছনে বসা তুলনামূলকভাবে নিরাপদ হতে পারে।

কাজী ওমর ফেরদৌস জানান, ইতিমধ্যে তাদের অ্যাপটি গুগল প্লে স্টোর ও আইওএস অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে। এই অ্যাপ ছাড়াও “ও ভাই” কল সেন্টারে ফোন করেও দিনের যেকোনো সময় তাদের সেবা গ্রহণ করার সুবিধা থাকবে।

Comments