২০১৬ সালের সেরা চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬-এর চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে সরকার। আজ (৫ এপ্রিল) তথ্য মন্ত্রণালয়ের এ সংক্রান্ত একটি গেজেট প্রকাশ করে। তালিকায় দেখা যায় ২০১৬ সালের সেরা চলচ্চিত্র তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’। তবে সেরা পরিচালকের পুরস্কারটি গিয়েছে অমিতাভ রেজা চৌধুরীর ঝুলিতে।
Oggatonama

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬-এর চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে সরকার। আজ (৫ এপ্রিল) তথ্য মন্ত্রণালয়ের এ সংক্রান্ত একটি গেজেট প্রকাশ করে। তালিকায় দেখা যায় ২০১৬ সালের সেরা চলচ্চিত্র তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’। তবে সেরা পরিচালকের পুরস্কারটি গিয়েছে অমিতাভ রেজা চৌধুরীর ঝুলিতে।

২০১৬ সালের তালিকায় সাতটি সেরা পুরস্কার পেয়েছে অমিতাভ রেজা চৌধুরীর ‘আয়নাবাজি’ এবং ‘অজ্ঞাতনামা’ পেয়েছে তিনটি পুরস্কার।

চলচ্চিত্র পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যৌথভাবে আজীবন সম্মাননা দেওয়া হবে দুই জনপ্রিয় অভিনয়শিল্পী ববিতা ও ফারুককে।

‘আয়নাবাজি’ পরিচালনায় অমিতাভ রেজা চৌধুরীকে দেওয়া হবে শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার।

২০১৬ সালে শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন ‘আয়নাবাজি’-র চঞ্চল চৌধুরী এবং শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন যৌথভাবে তিশা (ছবি- অস্তিত্ব) এবং কুসুম শিকদার (ছবি- শঙ্খচিল)।

শ্রেষ্ঠ পার্শ্বচরিত্রাভিনেতা হয়েছেন যৌথভাবে আলীরাজ (ছবি- পুড়ে যায় মন) এবং ফজলুর রহমান বাবু (ছবি- মেয়েটি এখন কোথায় যাবে)। শ্রেষ্ঠ পার্শ্বচরিত্রাভিনেত্রী হয়েছেন তানিয়া আহমেদ (ছবি- কৃষ্ণপক্ষ)। শ্রেষ্ঠ খল-অভিনেতা হয়েছেন শহীদুজ্জামান সেলিম (ছবি- অজ্ঞাতনামা)। শ্রেষ্ঠ শিশুশিল্পী হয়েছে আনুম রহমান খান (ছবি- শঙ্খচিল)।

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার লাভ করবে ‘ঘ্রাণ’ এবং শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে এ পুরস্কার পাবে ‘জন্মসাথী’।

তালিকায় শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে রয়েছেন ইমন সাহা (ছবি- মেয়েটি এখন কোথায় যাবে)। শ্রেষ্ঠ নৃত্যপরিচালক হয়েছেন হাবিব (ছবি- নিয়তি)।

শ্রেষ্ঠ গায়ক হয়েছেন ওয়াকিল আহমেদ (ছবি- দর্পণ বিসর্জন, গান- অমৃত মেঘের বারি) এবং শ্রেষ্ঠ গায়িকা হয়েছেন মেহের আফরোজ শাওন, (ছবি- কৃষ্ণপক্ষ, গান- যদি মন কাঁদে)।

শ্রেষ্ঠ গীতিকার হয়েছেন গাজী মাজহারুল আনোয়ার (ছবি- মেয়েটি এখন কোথায় যাবে, গান- বিধিরে ও বিধি) এবং শ্রেষ্ঠ সুরকার হয়েছেন ইমন সাহা (গান- বিধিরে ও বিধি)।

শ্রেষ্ঠ কাহিনিকার হিসেবে পুরস্কার লাভ করবেন তৌকীর আহমেদ (ছবি- অজ্ঞাতনামা), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা রুবাইয়াত হোসেন (ছবি- আন্ডার কনস্ট্রাকশন), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার অনম বিশ্বাস ও গাউসুল আলম (ছবি- আয়নাবাজি)।

শ্রেষ্ঠ সম্পাদকের পুরস্কার লাভ করবেন ইকবাল আহসানুল কবির (ছবি- আয়নাবাজি), শ্রেষ্ঠ শিল্পনির্দেশক উত্তম গুহ (ছবি- শঙ্খচিল), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক রাশেদ জামান (ছবি- আয়নাবাজি), শ্রেষ্ঠ শব্দগ্রাহক রিপন নাথ (ছবি আয়নাবাজি), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জায় যৌথভাবে পুরস্কার লাভ করবেন সাত্তার (ছবি- নিয়তি) এবং ফারজানা সান (ছবি- আয়নাবাজি) এবং শ্রেষ্ঠ মেকাপম্যান মানিক (ছবি- আন্ডার কনস্ট্রাকশন)।

উল্লেখ্য, ২০১৬ সালে মুক্তি পাওয়া চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে সেরাদের দেওয়া হচ্ছে এই পুরস্কার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেবেন বলে জানা গেছে।

Comments

The Daily Star  | English

Dhaka Wasa hikes water prices by 10pc from July

Wasa's respected customers are hereby informed that the prices were adjusted due to inflation according to section 22 of the Wasa Act 1996

29m ago