পঞ্চাশ সেঞ্চুরির লিগে সর্বোচ্চ রান শান্তর

এবার ঢাকা প্রিমিয়ার লিগের উইকেট ছিল রান প্রসবা। এসেছে পঞ্চাশটি সেঞ্চুরি। সাতশোর বেশি রান করেছেন চারজন। আরও পাঁচজন করেছেন ছয়শর বেশি রান। তাদের সবাইকে ছাপিয়ে সবচেয়ে বেশি ৭৪৯ রান নাজমুল হোসেন শান্তর।
Nazmul Hossain Shanto
নাজমুল হোসেন শান্ত। ফাইল ছবি:ফিরোজ আহমেদ

এবার ঢাকা প্রিমিয়ার লিগের উইকেট ছিল রান প্রসবা। এসেছে পঞ্চাশটি সেঞ্চুরি। সাতশোর বেশি রান করেছেন চারজন। আরও পাঁচজন করেছেন ছয়শর বেশি রান। তাদের সবাইকে ছাপিয়ে সবচেয়ে বেশি ৭৪৯ রান নাজমুল হোসেন শান্তর।

আবাহনী লিমিটেডের শিরোপা জেতায় সবচেয়ে বেশি অগ্রণী ছিল শান্তর ব্যাট। ১৬ ম্যাচের সবগুলোতেই খেলেছেন তিনি। এই বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যানের গড়টাও বেশ হৃষ্টপুষ্ট। ৫৭.৬১ গড়ে ৭৪৯  রান করতে চারটি সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। দলের চাহিদা মিটিয়ে বেশ আগ্রাসীও ছিল তার ব্যাট। ৯৭.৫২ স্ট্রাইকরেট দিচ্ছে তারই প্রমাণ। চার সেঞ্চুরির সবচেয়ে বড় ইনিংসটি ১৫০ রানের।

শান্তর পরের জায়গাটিও আবাহনীর একজনের। আবাহনীর হয়ে ইনিংস ওপেন করতে নেমে চওড়া ছিল এনামুল হক বিজয়ের ব্যাট। তিনিও সবগুলো ম্যাচ খেলে শান্তর চেয়ে মাত্র ৫ রান কম করেছেন। ৪৯.৬০ গড়ে ৭৪৪ রান করতে এনামুলের স্ট্রাইকরেট ৮৯.৫৩।

ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফর্মার নাঈম ইসলাম আছেন তিনে। লিজেন্ডস অব রূপগঞ্জের অধিনায়ক ১৬ ম্যাচে ৫৫.৩৮ গড়ে করেছেন ৭২০ রান। থিতু হতে কিছুটা সময় নেন বলে পরিচিতি পাওয়া নাঈমও মোটামুটি রানে বলে পাল্লা দিয়েছেন। তার স্ট্রাইকরেট ৮৭.৩৭।

এবার সাতশোর বেশি রান করাদের মধ্যে কেবল ফজলে মাহমুদেরই অভিজ্ঞতা নেই জাতীয় দলে খেলার। এই বাঁহাতি ব্যাটসম্যান ১৬ ম্যাচে করেছেন ৭০৮ রান। ৪৭.২০ গড়ে এই রান করতে কিছুটা মন্থর ছিল তার ব্যাট।

মাহমুদের পরের নামটি মোহাম্মদ আশরাফুলের। ১৩ ম্যাচ খেলে ৬৬.৫০ গড়ে পঞ্চম সর্বোচ্চ  ৬৬৫ রান করেছেন তিনি।  তবে রান তোলায় আশরাফুলের ব্যাটও ছিল বেশ মন্থর। আন্তর্জাতিক ক্রিকেটে এখনো নিষিদ্ধ সাবেক এই অধিনায়কের স্ট্রাইকরেট ৭৪.১৩। লিগে সবচেয়ে বেশি ৫টি সেঞ্চুরি অবশ্য এসেছে তার ব্যাট থেকেই।

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Horror abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital

2h ago