‘মহাভারত’ নিয়ে দুশ্চিন্তায় আমির খান

সম্প্রতি পরিচালক সঞ্জয় লীলা বানশালির ‘পদ্মাবত’ নিয়ে উত্তাল হয়ে উঠেছিল সারা ভারত। সেই স্মৃতি এখনো অম্লান। সেরকম কোন পরিস্থিতি নতুন করে সৃষ্টি হোক তা কারো কাম্য নয়। তাই ‘মহাভারত’ নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে ‘রাজা হিন্দুস্তানি’-খ্যাত আমির খানকে।
Aamir Khan
বলিউড শীর্ষ অভিনেতা আমির খান। ছবি: এনডিটিভি

সম্প্রতি পরিচালক সঞ্জয় লীলা বানশালির ‘পদ্মাবত’ নিয়ে উত্তাল হয়ে উঠেছিল সারা ভারত। সেই স্মৃতি এখনো অম্লান। সেরকম কোন পরিস্থিতি নতুন করে সৃষ্টি হোক তা কারো কাম্য নয়। তাই ‘মহাভারত’ নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে ‘রাজা হিন্দুস্তানি’-খ্যাত আমির খানকে।

আমির খান ‘মহাভারত’ নিয়ে কাজ করছেন- এমন খবরে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছিল দেশটিতে। একটু একটু করে বিতর্ক যখন দানা বাধার উপক্রম তখন এই ‘সিক্রেট সুপারস্টার’ জানালেন, “বিষয়টি নিয়ে গুরুত্বের সঙ্গে ভাবতে হচ্ছে।”

ভারতের জনপ্রিয় মুভি পোর্টাল ‘বলিউড হাঙ্গামা’-র বরাত দিয়ে গণমাধ্যম এনডিটিভি জানায়, “ইতিহাস অথবা পৌরাণিক কাহিনি নিয়ে কাজ করাটা খুবই স্পর্শকাতর বিষয়।” তাই, ‘মহাভারত’ নিয়ে কাজ করার বিষয়টি “গুরুত্বের সঙ্গে ভাবছেন” পদ্মভূষণ খেতাবপ্রাপ্ত এই অভিনেতা।

সূত্রের বরাত দিয়ে আরও জানানো হয়, “আমির খান ‘মহাভারত’ নির্মাণের সিদ্ধান্তটি আপাতত বাদ দিতে পারেন।” তবে এ নিয়ে আনুষ্ঠানিক কোন মন্তব্য আসেনি আমিরের কাছ থেকে।

গত বছর আমির খান ঘোষণা দিয়েছিলেন, তিনি ‘মহাভারত’ নিয়ে বড় পর্দায় আসতে চান। শুধু তাই নয়, ছবিটির কৃষ্ণ চরিত্রে অভিনয় করতেও তিনি আগ্রহী।

এ ছবিটিতে সহ-প্রযোজক হিসেবে রিলায়েন্স-এর প্রধান মুকেশ আম্বানি থাকবেন এমন খবরও প্রকাশিত হয় ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমে।

কিন্তু, কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন চলচ্চিত্রে একজন মুসলমান হিসেবে আমির খানের অংশগ্রহণের বিরোধিতা করতে শুরু করেন।

এদিকে, ‘বাহুবলি’-র পরিচালক এসএস রাজামৌলি ‘মহাভারত’ তৈরি করার ইচ্ছা প্রকাশ করলে আমির খান তাঁকে ‘সহযোগিতা’ করার কথা জানান। তবে তাঁদের দুজনেরই কাছে এই বিষয়টি একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেও বিভিন্ন প্রতিবেদনে জানানো হয়।

উল্লেখ্য, “ভারতে অসহিঞ্চুতা বাড়তে থাকায় স্ত্রী কিরণ রাও দেশ ছাড়ার কথা ভাবছেন”- ২০১৬ সালে এক অনুষ্ঠানে আমির খান এমন মন্তব্য করায় তাঁকে বেশ ঝামেলা পোহাতে হয়েছিল। পরে, তিনি বার্তা সংস্থা পিটিআইয়ের কাছে দাবি করেছিলেন, তাঁর কথাটি ভুলভাবে উপস্থাপন করা হয়।

তবে নতুন করে কোন বিতর্ক এড়াতে ‘থাগস অব হিন্দোস্তান’-এর অভিনেতা আমির খান শেষ পর্যন্ত ‘মহাভারত’ প্রকল্পে হাত দিবেন কিনা তাই এখন দেখার বিষয়।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago