কঠোর নিরাপত্তার মধ্যে উদযাপিত হচ্ছে বাংলা নববর্ষ ১৪২৫

আজকের ভোরের আলো বাঙালির ঘরে নিয়ে এসেছে পহেলা বৈশাখ- বাংলা নববর্ষের প্রথম দিন। তাই সারাদেশে আনন্দ-উৎসবের সঙ্গে উদযাপিত হচ্ছে বাংলা নববর্ষ ১৪২৫।
pahela baishakh
১৪ এপ্রিল ২০১৮, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে সকাল নয়টায় বের করা হয় ‘মঙ্গল শোভাযাত্রা’। ছবি: প্রবীর দাশ

আজকের ভোরের আলো বাঙালির ঘরে নিয়ে এসেছে পহেলা বৈশাখ- বাংলা নববর্ষের প্রথম দিন। তাই সারাদেশে আনন্দ-উৎসবের সঙ্গে উদযাপিত হচ্ছে বাংলা নববর্ষ ১৪২৫।

দেশের সবচেয়ে বড় এই সাংস্কৃতিক উৎসবের আনন্দ-আয়োজন নির্বিঘ্ন করতে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

প্রতি বছরের মতো এ বছরেও দেশজুড়ে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন রকমের অনুষ্ঠান আয়োজন করছে।

রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে সকাল নয়টায় বের করা হয় ‘মঙ্গল শোভাযাত্রা’। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামানের এ শোভাযাত্রায় নেতৃত্ব দেন। এতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্র-কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন পেশাজীবীর মানুষেরা।

এ বছর শোভাযাত্রার মূল বিষয় ছিল “মানুষ ভজলে সোনার মানুষ হবি।” বাউল সম্রাট লালন শাহের গান থেকে নেওয়া এই বাক্যাটির মাধ্যমে মানবতার জয় গান গাওয়া হয় আজকের শোভাযাত্রায়।

আজ ভোর থেকেই উৎসবমুখর জনতা রঙিন পোশাকে সমবেত হতে থাকেন শাহবাগ, রমনা ও সোহরাওয়ার্দী উদ্যানের আশে-পাশের এলাকায়।

এদিকে, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে সন্ধ্যা ৬টার মধ্যে সেসব এলাকা ত্যাগ করার অনুরোধ করা হয়েছে। তবে ধানমন্ডির রবীন্দ্রসরোবর এলাকা ত্যাগ করতে বলা হয়েছে সন্ধ্যা ৭টার মধ্যে।

এছাড়াও, রবীন্দ্রসরোবর ছাড়া খোলা জায়গায় আয়োজিত সব অনুষ্ঠান বিকাল ৫টার মধ্যে শেষ করার কথাও বলা হয়েছে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে।

উল্লেখ্য, মোঘল সম্রাট আকবর ‘সুবে বাঙ্গালা’ বা বাংলা অঞ্চলে কর আদায়ের সুবিধার্থে ১৫৫৬ খ্রিষ্টাব্দে বাংলা পঞ্জিকা নতুন করে চালু করেন। সেসময় পহেলা বৈশাখকে বাংলা নববর্ষের প্রথমদিন হিসেবে ধরা হয়। সেই থেকে পহেলা বৈশাখে বাঙালি নববর্ষ উদযাপন করে আসছে।

আজ (১৪ এপ্রিল) সরকারি ছুটির দিন।

Comments

The Daily Star  | English
 foreign serial

Iran-Israel tensions: Dhaka wants peace in Middle East

Saying that Bangladesh does not want war in the Middle East, Foreign Minister Hasan Mahmud urged the international community to help de-escalate tensions between Iran and Israel

6h ago