অমিতাভ বচ্চনসহ ৭জন পাচ্ছেন শান্তিনিকেতনের সর্বোচ্চ পুরস্কার ‘দেশিকোত্তম’

ভারতের সুপারস্টার অমিতাভ বচ্চনসহ প্রখ্যাত সাত ব্যক্তিকে কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গড়া বিশ্বভারতীর সর্বোচ্চ সম্মান ‘দেশিকোত্তম’ দেওয়া হচ্ছে।
amitabh bachchan
ভারতের সুপারস্টার অমিতাভ বচ্চন। ছবি: সংগৃহীত

ভারতের সুপারস্টার অমিতাভ বচ্চনসহ প্রখ্যাত সাত ব্যক্তিকে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গড়া বিশ্বভারতীর সর্বোচ্চ সম্মান ‘দেশিকোত্তম’ দেওয়া হচ্ছে।

প্রাপকের তালিকায় আরও যাঁদের নাম রয়েছেন তাঁরা হলেন, প্রখ্যাত সংগীত পরিচালক গুলজার, চিত্রশিল্পী যোগেন চৌধুরী, অধ্যাপক সুনীতি-কুমার পাঠক, লেখক অমিতাভ ঘোষ, সংগীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায় এবং পদার্থবিদ অশোক সেন। এছাড়াও, অবন–গগন পুরস্কারের প্রাপকের নামও চূড়ান্ত করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

গতকাল (১৬ এপ্রিল) বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমি কাউন্সিলের বৈঠকে এই নাম চূড়ান্ত হয় বলে টেলিফোনে এই প্রতিবেদককে তথ্যটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সবুজকলি সেন।

এক প্রশ্নের উত্তরের তিনি জানান, “অবন–গগন পুরস্কার ও রথীন্দ্র পুরস্কারের জন্যও নাম চূড়ান্ত করা হয়েছে। আশা করছি, আগামী মে মাসের তৃতীয় সপ্তাহে বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমাবর্তনে যোগ দেওয়ার বিষয়ে সম্মতি জানিয়েছেন।”

আর এর মধ্য দিয়ে গতকাল থেকেই সমাবর্তনের প্রস্তুতি শুরু করে দিয়েছে শান্তিনিকেতনে অবস্থিত কবিগুরুর শিক্ষা প্রতিষ্ঠানটি।

এদিকে বিশ্ববিদ্যালয় সূত্র বলছে, নিয়ম অনুসারে কর্মসমিতির বৈঠকে সম্মান প্রাপকদের সম্ভাব্য নামগুলো চূড়ান্ত অনুমোদন দেওয়ার পর আচার্যকে পাঠানো হয় তাঁর সম্মতির জন্য। এরপরই সমাবর্তনে সম্মান প্রাপকদের হাতে ওই সম্মাননা তুলে দেওয়া হয়।

আরও জানা যায়, শিল্পক্ষেত্রে বিশেষ অবদান রাখায় অবন–গগন পুরস্কারের জন্য সুষেণন্দ্রনাথ ঘোষ, সুধীর পটবর্ধন ও পার্থ-প্রতিম দেবের নাম চূড়ান্ত করা হয়েছে। রথীন্দ্র পুরস্কারের জন্য রাজেশ ট্যান্ডন, বিনায়ক লোহানি, অমলেশ চৌধুরী এবং এল কে মণ্ডলের নাম ঠিক করা হয়েছে।

২০০৮ সালের ডিসেম্বর মাসে আচার্য হিসেবে তৎকালীন প্রধানমন্ত্রী ড.‌ মনমোহন সিংহ বিশ্বভারতীর সমাবর্তনে যোগ দিয়েছিলেন এবং ২০১৩ সালের জুলাই মাসে পরিদর্শক হিসেবে তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেন।

কিন্তু, ২০১৬ সালে বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্বভারতীতে আসার ব্যাপারে সম্মতি জানালেও প্রায় শেষ মুহূর্তে তাঁর সফরটি বাতিল হয়ে যায়।

Comments

The Daily Star  | English
IMF loan conditions

3rd Loan Tranche: IMF team to focus on four key areas

During its visit to Dhaka, the International Monetary Fund’s review mission will focus on Bangladesh’s foreign exchange reserves, inflation rate, banking sector, and revenue reforms.

11h ago