পশ্চিমবঙ্গে শাকিব খানের ‘চালবাজ’-এর মুক্তি

বাংলাদেশের তারকা অভিনেতা শাকিব খান অভিনীত ‘চালবাজ’ ছবিটি আজ (২০ এপ্রিল) ভারতের পশ্চিমবঙ্গে মুক্তি পেয়েছে। সেখানকার ৯১টি সিনেমা হলে একযোগে চলছে এসকে মুভিজের এই ছবিটি।
sakib khan
অভিনেতা শাকিব খান। ছবি: সংগৃহীত

বাংলাদেশের তারকা অভিনেতা শাকিব খান অভিনীত ‘চালবাজ’ ছবিটি আজ (২০ এপ্রিল) ভারতের পশ্চিমবঙ্গে মুক্তি পেয়েছে। সেখানকার ৯১টি সিনেমা হলে একযোগে চলছে এসকে মুভিজের এই ছবিটি।

এসকে মুভিজের কর্ণধার অশোক ধানুকা ডেইলি স্টার অনলাইনকে জানান, “বেছে বেছে দিলাম বলে ৯১টি সিনেমা হলে মুক্তি পেয়েছে। নইলে হল সংখ্যা একশোর বেশি হতো।”

এর আগে যৌথ প্রযোজনার ছবি ‘শিকারি’ ও ‘নবাব’ পশ্চিমবঙ্গে মুক্তি পেয়েছিল। ২০১৬ ও ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত ঐ সুপারহিট ছবি দুটির মুক্তির সময় হল সংখ্যা এতো ছিল না। এবার বেশি হওয়ার কারণ কী?-এমন প্রশ্নে ওপার বাংলার নামি এই প্রযোজক জানান, “আগের চেয়ে শাকিবের পরিচিতি পশ্চিমবঙ্গে এখন অনেক বেড়েছে। তখন তিনি নতুন ছিলেন বলে এখানে তাঁর চাহিদা কম ছিল। কিন্তু ‘শিকারি’ ও ‘নবাব’ ছবি দুটি ভালো ব্যবসা করায় এখন শাকিব খানের ছবি দর্শকরা দেখতে চান।”

‘চালবাজ’ পরিচালনা করেছেন জয়দীপ মুখার্জি। শাকিব ছাড়াও ছবিটিতে অভিনয় করেছেন শুভশ্রী, খরাজ মুখোপাধ্যায়, রজতাভ দত্ত, সুপ্রিয়, সৈয়দ হাসান ইমাম প্রমুখ।

২০১৭ সালের জুন মাসে লন্ডনে ‘চালবাজ’ ছবির শুটিং শুরু হয়। এরপর ভারতের বিভিন্ন লোকেশনে ছবির চিত্রায়ন করা হয়।

‘চালবাজ’ শুরু হয়েছিল বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায়। কিন্তু, বাংলাদেশে যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটি ও নতুন নীতিমালা তৈরি হওয়ায় পরবর্তীতে ছবিটির পুরো টাকা লগ্নি করে এসকে মুভিজ। ফলে, সরে আসে বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান অ্যাকশনকাট এন্টারটেইনমেন্ট। শেষে ঠিক হয়, বাংলাদেশে ‘চালবাজ’ মুক্তি পাবে সাফটা চুক্তির (আমদানি) ভিত্তিতে।

বাংলাদেশে ‘চালবাজ’ ছবিটি আমদানি করছেন গোলাম কিবরিয়া লিপু। জানা গেছে, বাংলাদেশে ২৭ এপ্রিল ছবিটি মুক্তি পাবে। সেজন্য গতকাল (১৯ এপ্রিল) ছবিটি সেন্সরে জমা পড়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী ২২ কিংবা ২৩ এপ্রিল ‘চালবাজ’ সেন্সর ছাড়পত্র পেতে যাচ্ছে। এদিকে, মুক্তির আগে ‘চালবাজ’ নিয়ে বাংলাদেশের হল মালিকদের আগ্রহ রয়েছে তুঙ্গে।

খোঁজ নিয়ে জানা গেছে, মিনিমাম গ্যারান্টিতে (এমজি) প্রতিটি সিনেমা হল থেকে সর্বোচ্চ ছয় লাখ টাকা এবং সর্বনিম্ন এক লাখ টাকা নিচ্ছে বাংলাদেশে ছবিটির আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স এন ইউ ট্রেডার্স। যেখানে ঈদের সময় একটি সিনেমা হলে ছবির সর্বোচ্চ রেন্টাল থাকে চার লাখ টাকা সেখানে ‘চালবাজ’-এর জন্য নেওয়া হচ্ছে সর্বোচ্চ ছয় লাখ টাকা।

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

1h ago