শিশু ধর্ষণে ভারতে মৃত্যুদণ্ড

ধর্ষণের সাজা বৃদ্ধি করে অধ্যাদেশ জারি করেছে ভারত। নতুন এই অধ্যাদেশে ১২ বছরের কম বয়সী শিশু ধর্ষণের জন্য মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে।
Punishment of Rapist in India

ধর্ষণের সাজা বৃদ্ধি করে অধ্যাদেশ জারি করেছে ভারত। নতুন এই অধ্যাদেশে ১২ বছরের কম বয়সী শিশু ধর্ষণের জন্য মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে।

গতকাল মন্ত্রিসভায় অনুমোদনের পর আজ দেশটির প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ অধ্যাদেশটির অনুমোদন দেন। ভারতের জম্মু কাশ্মিরের কাঠুয়া, গুজরাটের সুরাট ও উত্তর প্রদেশের উন্নাও-তে শিশু ধর্ষণ ও হত্যার বিচারের দাবিতে ভারতজুড়ে চলমান বিক্ষোভের মধ্যেই ধর্ষণের সাজা আরও কঠোর করল দেশটির সরকার।

নতুন অধ্যাদেশের প্রজ্ঞাপনে বলা হয়েছে, পার্লামেন্টের অধিবেশন না থাকায় ও উদ্ভূত প্রয়োজনে তড়িৎ ব্যবস্থা নিতে রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করলেন। ভারতের সংবিধান রাষ্ট্রপতিকে এই ব্যবস্থা নেওয়ার ক্ষমতা দিয়েছে।

ধর্ষণের সাজা বাড়াতে মূলত ১৬ ও ১২ বছরের কম বয়সী মেয়েদের ধর্ষণের ঘটনায় সাজা কঠোর করতে এই ব্যবস্থা নিলো দেশটি। সেই সাথে ধর্ষণের সর্বনিম্ন সাজাও সাত বছরের সশ্রম কারাদণ্ড থেকে বৃদ্ধি করে ১০ বছর করা হয়েছে। সেই সাথে ধর্ষণের জন্য যাবজ্জীবন কারাদণ্ডেরও বিধান রাখা হয়েছে।

নতুন এই অধ্যাদেশ অনুযায়ী ধর্ষিতার বয়স ১৬ বছরের নিচে হলে সর্বনিম্ন সাজা হবে ২০ বছরের কারাদণ্ড। এর সর্বোচ্চ শাস্তি আজীবন কারাদণ্ড। এর আগে এক্ষেত্রে সর্বনিম্ন ১০ বছরের কারাদণ্ডের বিধান ছিল।

এছাড়াও ১৬ বছরের কম বয়সী শিশুর দলবদ্ধভাবে ধর্ষণের জন্য একমাত্র সাজা রাখা হয়েছে আজীবন কারাদণ্ড। আর ধর্ষিতার বয়স ১২ বছরের কম হলে সর্বনিম্ন সাজা হবে ২০ বছর। এধরনের আসামির জন্য আজীবন কারাদণ্ড ও সর্বোচ্চ সাজা হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে।

রাষ্ট্রপতির এই অধ্যাদেশের মাধ্যমে ভারতীয় দণ্ডবিধি, সাক্ষ্য আইন, ফৌজদারি কার্যবিধি ও যৌন সহিংসতা থেকে শিশুদের রক্ষা আইন তাৎক্ষণিকভাবে সংশোধন হয়েছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago