ফিটনেস ধরে রাখতে চার বছর পর বিসিএলে মাশরাফি

টেস্ট খেলেন না বলে ঘরোয়া প্রথম শ্রেণির ম্যাচে নামা তার জন্য দরকারি কিছু নয়। তবে মাশরাফি বিন মর্তুজা দরকার মনে করছেন নিজেকে ফিট রাখার দিক থেকে। এই মৌসুমে জাতীয় লিগেও দুটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন। ফ্রেঞ্চাইজি প্রথম শ্রেণির লিগ বিসিএলে নামলেন চারবছর পর। এর আগে ২০১৪ সালে একটাই ম্যাচ খেলেছিলেন।
ছবি: সংগ্রহ

টেস্ট খেলেন না বলে ঘরোয়া প্রথম শ্রেণির ম্যাচে নামা তার জন্য দরকারি কিছু নয়। তবে মাশরাফি বিন মর্তুজা দরকার মনে করছেন নিজেকে ফিট রাখার দিক থেকে। এই মৌসুমে জাতীয় লিগেও দুটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন। ফ্রেঞ্চাইজি প্রথম শ্রেণির লিগ বিসিএলে নামলেন চারবছর পর। এর আগে ২০১৪ সালে একটাই ম্যাচ খেলেছিলেন।

মঙ্গলবার খুলনার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে দক্ষিণাঞ্চলের হয়ে মাঠে নেমেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। ২০০৯ সালে অধিনায়কত্ব পাওয়ার প্রথম টেস্টেই চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন। চোট সেরে ক্যারিয়ার লম্বা করতে আর খেলেননি টেস্ট। গত নয় বছরে প্রথম শ্রেণিতেও নেমেছেন এই নিয়ে মাত্র ৬ বার। যার তিনটাই চলতি মৌসুমে।

এখনো টেস্ট থেকে অবসর নেননি, আবার সাদা পোশাকে নামার ইচ্ছের কথা বারবার জানিয়ে আসায় গুঞ্জন আছে তার টেস্টে ফেরা নিয়েও। তবে মাশরাফি দীর্ঘ পরিসরের ম্যাচে নেমেছেন আসলে ওয়ানডের প্রস্তুতি হিসেবেই। সোমবার খুলনা যাওয়ার আগে বললেন, ‘বাংলাদেশের হয়ে এখন শুধু একটি সংস্করণই খেলি। আন্তর্জাতিক ম্যাচ আসে তাই অনেক দিন পরপর। ম্যাচে থাকাটা তাই জরুরি। অনুশীলনে যতই সময় কাটাই, ম্যাচ অনুশীলনের বিকল্প নেই। এবার ঢাকা প্রিমিয়ার লিগে লক্ষ্য ছিল সব ম্যাচ খেলা। আল্লাহর রহমতে পেরেছি। বিসিএলের শেষ রাউন্ডই এবার ঘরোয়া ক্রিকেটে ম্যাচ অনুশীলনের শেষ সুযোগ। তাই এটিও খেলছি।’

১৬ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলেন। একের পর এক চোটে দীর্ঘ পরিসরে খুব বেশি খেলা হয়নি তার। টেস্ট খেলেছেন মাত্র ৩৬টি।  খুলনায় এবার নামলেন ৫৭তম প্রথম শ্রেণির ম্যাচে। 

Comments

The Daily Star  | English

No respite for Gazans ahead of Eid day

Tensions soar as Hezbollah launch rockets, drones at Israel; US targets Houthi assets

2h ago