‘রাজনৈতিক আশ্রয়ের জন্যে পাসপোর্ট জমা দিয়েছিলেন তারেক’

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল বলেছেন, “সরকারের প্রতিনিধিদের বিভিন্ন কথায় এটি এখন পরিষ্কার যে তারেক রহমান বাংলাদেশে নিরাপদ নন। আর সে কারণেই তিনি যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন।”
tarique rahman
তারেক রহমান। ফাইল ছবি

যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয়ের জন্যে পাসপোর্ট জমা দিয়েছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

আজ (২৪ এপ্রিল) রাজধানীর নয়া পল্টনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান।

বাংলাদেশের নাগরিকত্ব ত্যাগ করছেন বিএনপি নেতা- এমন খবরের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, “রাজনৈতিক আশ্রয় চাওয়ার জন্যে পাসপোর্ট জমা দেওয়া একটি সাধারণ প্রক্রিয়া।”

বিএনপি মহাসচিবের মতে, “সরকারের প্রতিনিধিদের বিভিন্ন কথায় এটি এখন পরিষ্কার যে তারেক রহমান বাংলাদেশে নিরাপদ নন। আর সে কারণেই তিনি যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন।”

“পাসপোর্ট জমা দেওয়ার পর যুক্তরাজ্য কর্তৃপক্ষ তারেককে ভ্রমণ অনুমতি দিয়েছে। তিনি যখন ফিরে আসবেন তখন সেই পাসপোর্ট ফিরিয়ে নেওয়ার জন্যে আবেদন করলে তা আবার পেয়ে যাবেন,” যোগ করেন ফখরুল।

তারেক রহমান তার বাংলাদেশি পাসপোর্ট জমা দিয়েছেন এবং বাংলাদেশি নাগরিকত্ব ত্যাগ করেছেন-‘প্রমাণ’ সহকারে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের এমন দাবির পর বিষয়টি নিয়ে বেশ হৈচৈ পড়ে যায়।

তবে এমন দাবির প্রেক্ষিতে তারেক গতকাল প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বিরুদ্ধে আইনি নোটিশ পাঠান। আগামী ১০ দিনের মধ্যে এমন দাবির প্রমাণ দিতে বলা হয়েছে নোটিশটিতে।

প্রতিমন্ত্রীর গতকালের দাবির প্রেক্ষিতে আজ আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়, বিএনপি নেতৃত্বের বিরুদ্ধে বিদ্বেষমূলক প্রচারণা চালানো হচ্ছে।

Comments

The Daily Star  | English

7km tailback on Tangail side of Bangabandhu Bridge

Tk 3.80cr toll collected from the bridge in 24 hours

57m ago