ইরান গোপনে পারমাণবিক কার্যক্রম চালাচ্ছে, অভিযোগ নেতানিয়াহুর

​ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইরান গোপনে তার পারমাণবিক কর্মসূচি চালু রেখেছে। নিজের দাবির প্রমাণ হিসেবে বেশ কিছু নথিপত্রও তিনি উপস্থাপন করেছেন। সোমবার তিনি বলেন, এসব নথি থেকেই প্রমাণ হয় পারমাণবিক কর্মসূচি বন্ধ করা নিয়ে ইরান যা বলছে তার সবই মিথ্যা।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইরান গোপনে তার পারমাণবিক কর্মসূচি চালু রেখেছে। নিজের দাবির প্রমাণ হিসেবে বেশ কিছু নথিপত্রও তিনি উপস্থাপন করেছেন। সোমবার তিনি বলেন, এসব নথি থেকেই প্রমাণ হয় পারমাণবিক কর্মসূচি বন্ধ করা নিয়ে ইরান যা বলছে তার সবই মিথ্যা।

মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা তৈরি হওয়ার মধ্যেই ইরানের বিরুদ্ধে এই অভিযোগ আনলেন নেতানিয়াহু।

পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, রাশিয়া, জার্মানি, চীন ও যুক্তরাজ্যের সাথ ২০১৫ সালে চুক্তি করেছিল ইরান। ওয়াশিংটন ও মধ্যপ্রাচ্যের তার মিত্ররা চাইছে এই চুক্তি বাতিল হোক বা নতুন করে ফের আলোচনা শুরু হোক।

নেতানিয়াহু সোমবার ইরানের বিরুদ্ধে তার প্রমাণ উপস্থাপনের সময় বলেন, ‘আপনারা সবাই জানেন ইরানের নেতারা ক্রমাগতভাবে বলে আসছেন তারা কখনই পারমাণবিক অস্ত্র তৈরির চেষ্টা করেননি... কিন্তু আজ আমি আপনাদের একটি বিষয় স্পষ্ট করতে চাই-ইরান সব সময় মিথ্যা কথা বলেছে।’

সেই সাথে নেতানিয়াহুর অভিযোগ, যেসব নথিপত্রে ইরানের পরমাণু কর্মসূচির কথা উল্লেখ রয়েছে চুক্তির পর থেকে ইরান সেসব নথি গোপন করার চেষ্টা বাড়িয়েছে।  ‘কয়েক সপ্তাহ আগে ইসরায়েলের গোয়েন্দারা আধা টন এরকম গোপন নথির সন্ধান পেয়েছে।’ গোয়েন্দাদের এই সাফল্যের প্রশংসা করে এর পর তিনি ৫৫ হাজার পৃষ্ঠার নথিপত্র ও ১৮৩টি সিডিতে রেকর্ড করা আরও ৫৫ হাজার ফাইল উপস্থাপন করেন। নেতানিয়াহুর দাবি এসব গোপন নথিতে ইরানের পরমাণু কর্মসূচির তথ্য রয়েছে।

নেতানিয়াহুর এই বক্তব্যের সমর্থন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, নেতানিয়াহু এর আগেও ইরান সম্পর্কে যা যা বলেছিল অক্ষরে অক্ষরে তার প্রমাণ পাওয়া গিয়েছিল।

শুরু থেকেই ইরানের সাথে বিশ্বের ক্ষমতাধর ছয় দেশের পরমাণু চুক্তির বিরোধিতা করে আসছিলেন নেতানিয়াহু। তার বক্তব্য হলো, এই চুক্তি দিয়ে ইরানকে পরমাণু অস্ত্র তৈরি থেকে বিরত রাখা সম্ভব হবে না।

তবে ইরান এই দাবি উড়িয়ে দিয়ে বলেছে, তাদের বিরুদ্ধে মিথ্যা প্রচারণার অংশ হিসেবে ইসরায়েল এসব করছে।

সূত্র: আল জাজিরা

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago