ট্রাম্প-উন বৈঠক ফলপ্রসূ করতে ঘনিষ্ঠভাবে কাজ করবে দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্র

​যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে অনুষ্ঠিতব্য শীর্ষ আলোচনা ফলপ্রসূ করতে ওয়াশিংটন ও সিউল ঘনিষ্ঠভাবে কাজ করবে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়া সরকারের শীর্ষ নিরাপত্তা উপদেষ্টা।
কিম জং উনের সঙ্গে ট্রাম্পের বৈঠক

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে অনুষ্ঠিতব্য শীর্ষ আলোচনা ফলপ্রসূ করতে ওয়াশিংটন ও সিউল ঘনিষ্ঠভাবে কাজ করবে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়া সরকারের শীর্ষ নিরাপত্তা উপদেষ্টা।

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা দপ্তরের প্রধান চুং ইয়ুই-ইয়ং সম্প্রতি ওয়াশিংটন সফরে যান। সেখানে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের সঙ্গে বৈঠক করেন। সফর শেষে শনিবার দেশে ফিরে বিমানবন্দরে চুং সাংবাদিকদের এই কথা বলেন।

‘উত্তর কোরিয়ার সাথে যুক্তরাষ্ট্রের বৈঠককে কিভাবে ফলপ্রসূ করা যায় সেসব বিষয়ে আমরা বিস্তারিত আলোচনা করেছি।’ মে মাসের মাঝামাঝি সময়ে ওয়াশিংটনে দুই দেশের নেতার বৈঠকের পরিকল্পনা করা হচ্ছে বলেও তিনি সাংবাদিকদের জানান। তবে কিম জং উনের সাথে ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের স্থান ও দিনক্ষণ এখনও ঠিক হয়নি।

তার বক্তব্যের আগে গতকালই হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছিল, উত্তর কোরিয়ার  নেতা কিম জং-উনের সঙ্গে বৈঠকের আগে ২২ মে ওয়াশিংটনে ডোনাল্ড ট্রাম্পের সাথে বৈঠকে বসবেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। সূত্র: দ্য কোরিয়ান হেরাল্ড

Comments

The Daily Star  | English