আবারও পেছালো বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ

উৎক্ষেপণের ঠিক আগ মুহূর্তে কারিগরি ক্রুটির কারণে সেদিনের জন্যে বন্ধ করে দেওয়া হয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের কক্ষপথে যাত্রা। আজ (১১ মে) তা উৎক্ষেপণের জন্যে আবার প্রস্তুত করা হচ্ছে। এমনটি জানিয়েছে মহাকাশ অভিযান সংস্থা স্পেসএক্স।
bangabandhu satellite
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত কেনেডি মহাকাশ কেন্দ্রে ফ্যালকন ৯ এর ব্লক ৫-এ উৎক্ষেপণের জন্যে প্রস্তুত রাখা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। ছবি: স্পেসএক্সের টুইটার থেকে নেওয়া

উৎক্ষেপণের ঠিক আগ মুহূর্তে কারিগরি ক্রুটির কারণে সেদিনের জন্যে বন্ধ করে দেওয়া হয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের কক্ষপথে যাত্রা। আজ (১১ মে) তা উৎক্ষেপণের জন্যে আবার প্রস্তুত করা হচ্ছে। এমনটি জানিয়েছে মহাকাশ অভিযান সংস্থা স্পেসএক্স।

এদিকে, ঘটনাস্থল থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ ভোরে দ্য ডেইলি স্টারকে বলেন, “রকেট এবং স্যাটেলাইট ভালো রয়েছে। সম্ভবত অপারেটিং সিস্টেমে কোনো গোলযোগের কারণে তা উৎক্ষেপণ করা যায়নি।”

এর আগে যুক্তরাষ্ট্রের সেই মহাকাশ বিষয়ক বেসরকারি সংস্থার পক্ষ থেকে এক টুইটার বার্তায় গতকাল জানানো হয়, উৎক্ষেপণের ঠিক এক মিনিট আগে উৎক্ষেপণ কাজটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। রকেট এবং স্যাটেলাইট ভালো রয়েছে। এ নিয়ে সবাই কাজ করছেন।



 

বার্তায় আরও জানানো হয়, বাড়তি দিন হিসেবে রাখা আগামীকাল তথা আজ স্থানীয় সময় বিকাল ৪টা ১৪ মিনিটে উৎক্ষেপণের চেষ্টা করা হবে। সেই হিসাবে বাংলাদেশ সময় আজ দিবাগত রাত ২টা ১৪ মিনিটে স্যাটেলাইটটি উৎক্ষেপণের নতুন সময় নির্ধারণ করা হয়েছে।

এর ঘণ্টা পাঁচেক আগে সচিত্র এক টুইটার বার্তায় স্পেসএক্স জানায়, ফ্যালকন ৯ এর ব্লক ৫ এ উৎক্ষেপণের জন্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটকে প্রস্তুত রাখা হয়েছে। উৎক্ষেপণের চূড়ান্ত প্রস্তুতি চলছে জানিয়ে বার্তায় বলা হয় আপাত দৃষ্টিতে সবকিছুই ভালো দেখাচ্ছে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি বাংলাদেশ ব্যবহার করবে। বাকিগুলো দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ বিশেষ করে ফিলিপাইন এবং ইন্দোনেশিয়ার কাছে ভাড়া দেওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন:

কেমন করে উৎক্ষেপণ করা হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট

Comments

The Daily Star  | English

Police lob sound grenades at protesting students near TSC

Students were marching towards TSC following a 'gayebana janaza' for the six killed yesterday

23m ago