‘আজকেই প্রজ্ঞাপন জারি না হলে আগামীকাল থেকে ক্লাস-পরীক্ষা বর্জন’

সরকারি চাকরিতে কোটা বাতিলের প্রজ্ঞাপন আজ রোববার বিকাল ৫টার মধ্যে জারি করা না হলে আগামীকাল থেকে দেশের সব বিশ্ববিদ্যালয় ও কলেজে ক্লাস-পরীক্ষা বর্জন করার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।
সরকারি চাকরিতে কোটা বাতিল
অবিলম্বে কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: প্রবীর দাশ

সরকারি চাকরিতে কোটা বাতিলের প্রজ্ঞাপন আজ রোববার বিকাল ৫টার মধ্যে জারি করা না হলে আগামীকাল থেকে দেশের সব বিশ্ববিদ্যালয় ও কলেজে ক্লাস-পরীক্ষা বর্জন করার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খান ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই কর্মসূচির কথা ঘোষণা করেন।

কোটা বাতিলের প্রজ্ঞাপনের দাবিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে দুই ঘণ্টা ছাত্র ধর্মঘট পালিত হয়েছে। ধর্মঘটের মধ্যেই বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ-সমাবেশ ও মানববন্ধন করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। 

কোটা বাতিলের প্রজ্ঞাপনের জন্য গত বৃহস্পতিবার পর্যন্ত সময় বেধে দিয়েছিল কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেওয়া বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। এর মধ্যে প্রজ্ঞাপন জারি না হলে রোববার থেকে ফের কঠোর আন্দোলনেরও হুঁশিয়ারি দেওয়া হয়েছিল। এর প্রেক্ষিতেই আজ সকাল ১১টা থেকে দুই ঘণ্টা ছাত্র ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকাল সাড়ে ১১টা থেকে তিন থেকে চারশো শিক্ষার্থীর একটি মিছিল শুরু হয়। মিছিলটি নীলখেত, শহীদ মিনার, দোয়েল চত্বর, হাইকোর্ট এলাকা হয়ে রাজু ভাস্কর্যের সামনে এসে শেষ হয়।

অবিলম্বে কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির দাবিতে ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী ষোলশহর স্টেশনে মানববন্ধন করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ধর্মঘটের মধ্যে দুপুরে প্রায় ৫০০ শিক্ষার্থীর একটি মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে। মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করা হয়।

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। লাগাতার আন্দোলনের একপর্যায়ে গত ১১ এপ্রিল জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা বাতিলের ঘোষণা দেন। কিন্তু ঘোষণার এক মাস পেরিয়ে গেলেও এখনও এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়নি। এর দাবিতেই ফের কঠোর কর্মসূচির কথা ঘোষণা করলেন আন্দোলনকারীরা।

Comments

The Daily Star  | English

Broadband internet restored in selected areas

Broadband internet connections were restored on a limited scale yesterday after 5 days of complete countrywide blackout amid the violence over quota protest

4h ago