নজরুল জয়ন্তীতে কল্পনা আনামের ৩টি অনলাইন সিডি

আগামী ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশিষ্ট নজরুলসংগীত শিল্পী কল্পনা আনাম তিনটি নতুন অ্যালবাম অনলাইনে প্রকাশ করবেন।

আগামী ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশিষ্ট নজরুলসংগীত শিল্পী কল্পনা আনাম তিনটি নতুন অ্যালবাম অনলাইনে প্রকাশ করবেন।

সিডিগুলো হলো: ‘মনজু মধুছন্দা’ (সপ্তম খণ্ড), ‘জাগো মালবিকা’ (অষ্টম খণ্ড) এবং ‘মধুর ছন্দে নাচে আনন্দে’ (নবম খণ্ড)। সিডিগুলো কল্পনার নিজস্ব ওয়েবপেজ www.kalponaanam.com এ আগামী ২৫শে মে থেকে পাওয়া যাবে।

কল্পনা জানান, বেঙ্গল ফাউন্ডেশন, লেজার ভিশন এবং কলকাতার পিএন্ডএম থেকে বেশ আগেই তাঁর পাঁচটি নজরুল সংগীতের একক এবং খায়রুল আনাম শাকিলের সঙ্গে একটি দ্বৈত অ্যালবাম বেরিয়েছিল।

পরবর্তীতে তিনি নজরুলের বিভিন্ন আদি রেকর্ড এবং স্বরলিপি থেকে নানা ধরণের অপ্রচলিত গান কণ্ঠে তুলে সিরিজ আকারে নিয়মিত সিডি বের করার চেষ্টা করছেন। গত বছর পর্যন্ত সেই সিরিজের ছয়টি খণ্ড বের হয়েছে। এবারের তিনটি সিডি বের হলে সিরিজের ৯ম খণ্ড পর্যন্ত প্রকাশিত হবে।

Malabika

তিনি আরও জানান, “এ কাজ শুরু করার পর নজরুলের নানা ধরণের আদি রেকর্ড বা স্বরলিপির সূত্র খুঁজে পেলাম, যেগুলো বহু বছর ধরে লোকচক্ষুর আড়ালেই ছিল। এই নতুন করে খুঁজে পাওয়া নজরুলের প্রমিত গানগুলো সবার সামনে প্রকাশ করাটিকে কর্তব্য বলে মনে করছি।”

এবারের সিডিগুলোতে গানের ধরণ সম্পর্কে কল্পনা বলেন, “শুরুর দিকে প্রকাশিত সিডিগুলো কিছু জনপ্রিয় এবং কিছু অপ্রচলিত গান দিয়ে সাজিয়েছিলাম। কিন্তু পরে এতো ভালো ভালো অপ্রচলিত গানের সূত্র খুঁজে পেলাম যে পরের সিডিগুলোতে অপ্রচলিত গানের সংখ্যাই বেশি।”

এবারের সিডিগুলোতে নজরুলের রচিত সংস্কৃত ছন্দের গান, ১৯৩০ এর দশকেই অপ্রচলিত হয়ে যাচ্ছিলো এমন কিছু লুপ্তপ্রায় রাগের ওপর বাঁধা গান. শৈল দেবীর স্বহস্তে লেখা দুষ্প্রাপ্য স্বরলিপি থেকে নেওয়া গান, নজরুলের প্রথম রেকর্ডকৃত গান ইত্যাদি বেশ কিছু কৌতূহলোদ্দীপক গান রয়েছে বলে উল্লেখ করেন কল্পনা আনাম।

Comments

The Daily Star  | English
illegal footpath occupation in Dhaka

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

10h ago