ডিজিটাল নিরাপত্তা আইনের নতুন খসড়া করা হবে: আইনমন্ত্রী

মত প্রকাশের স্বাধীনতা এবং মুক্ত গণমাধ্যমের কণ্ঠরোধের ভীতির প্রেক্ষিতে সরকার ডিজিটাল নিরাপত্তা আইনের নতুন খসড়া করবে বলে আশ্বাস দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
anisul huq
আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

মত প্রকাশের স্বাধীনতা এবং মুক্ত গণমাধ্যমের কণ্ঠরোধের ভীতির প্রেক্ষিতে সরকার ডিজিটাল নিরাপত্তা আইনের নতুন খসড়া করবে বলে আশ্বাস দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সংবাদপত্রের সম্পাদক, সাংবাদিক, টেলিভিশন মালিক এবং তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় কমিটির সদস্যদের সঙ্গে আজ (২২ মে) এক বৈঠক শেষে মন্ত্রী এই আশ্বাস দেন।

বৈঠক শেষে গণমাধ্যমকে তিনি বলেন, “আমরা সাংবাদিকদের মতামতের ওপর গুরুত্ব দিব। এই আইন নিয়ে তাঁদের আপত্তিকে আমি যৌক্তিক মনে করি। আমরা আইনটির খসড়া নতুন করে তৈরি করবো।”

এডিটরস কাউন্সিল, বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব জার্নালিস্টস (বিএফইউজে), অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (এটিসিও) এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় কমিটির সঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক এই বৈঠক করেন।

তথ্যপ্রযুক্তিবিষয়ক মন্ত্রী মোস্তফা জব্বারও বৈঠকে উপস্থিত ছিলেন।

এডিটরস কাউন্সিল সুনির্দিষ্টভাবে খসড়া আইনটির ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২ এবং ৪৩ ধারাগুলোর অস্পষ্টতা নিয়ে আপত্তি জানিয়েছে। সংগঠনটির পক্ষ থেকে এই ধারাগুলোকে মুক্ত গণমাধ্যম এবং বাক স্বাধীনতার প্রতি হুমকি বলেও উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, বিল আকারে ‘ডিজিটাল নিরাপত্তা আইন’ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় কমিটির কাছে পরীক্ষা-নিরীক্ষার জন্যে দেওয়া হয়েছে। কমিটি এ বিষয়ে সম্পাদক ও সাংবাদিকদের মতামত জানার জন্যে আজ বৈঠকের আয়োজন করে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago