বেসিক ব্যাংক দুর্নীতি মামলার সব তদন্তকারী কর্মকর্তাকে হাইকোর্টে তলব

​বেসিক ব্যাংক দুর্নীতির ৫৬টি মামলার তদন্তকারী সব কর্মকর্তাকে তলব করেছেন হাইকোর্ট। নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত শেষ করতে না পারার কারণ দর্শাতে তাদের তলব করা হয়েছে। আগামী বুধবার মামলার সব নথিপত্র সমেত তাদেরকে আদালতে উপস্থিত থাকতে বলা হয়েছে।

বেসিক ব্যাংক দুর্নীতির ৫৬টি মামলার তদন্তকারী সব কর্মকর্তাকে তলব করেছেন হাইকোর্ট। নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত শেষ করতে না পারার কারণ দর্শাতে তাদের তলব করা হয়েছে। আগামী বুধবার মামলার সব নথিপত্র সমেত তাদেরকে আদালতে উপস্থিত থাকতে বলা হয়েছে।

বেসিক ব্যাংকের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক ফজলুর সোবহানের জামিনের জন্য চারটি আবেদনের ওপর আজ শুনানি করেন হাইকোর্টের বিচারপতি এম এনায়েতুর রহিম ও বিচারপতি শহীদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ। এ সময় আদালত মামলাগুলোর তদন্ত কর্মকর্তাদের তলব করে আদেশ দেন।

দুর্নীতি দমন কমিশনের আইনজীবী এডভোকেট খুরশিদ আলম খান দ্য ডেইলি স্টারকে বলেন, বেসিক ব্যাংক ঋণ কেলেঙ্কারি নিয়ে দুদক ৫৬টি মামলা করেছে। প্রসিডিংসে আদালত দেখেছেন, মামলাগুলোর তদন্ত সময়মত শেষ হয়নি।

বাংলাদেশ ব্যাংকের তদন্তে দেখা যায়, আব্দুল হাই বাচ্চু রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের বোর্ড চেয়ারম্যান থাকাকালে ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে নিয়ম ভঙ্গ করে সাড়ে চার হাজার কোটি টাকা ঋণ দেওয়া হয়।

২০১৪ সালের ১৪ জুলাই দুদকের কাছে পাঠানো এক প্রতিবেদনে বেসিক ব্যাংকের লুটপাটের বিশদ বিবরণ দেয় কেন্দ্রীয় ব্যাংক। এর জন্য মূলত বাচ্চুকেই দায়ী করা হয়।

২০১৫ সালে দুদক বেসিক ব্যাংক কেলেঙ্কারি নিয়ে ৫৬টি মামলা দায়ের করে। তবে এসব মামলার কোনোটিতেই বাচ্চুকে আসামি করা হয়নি।

Comments

The Daily Star  | English

Students bleed as BCL pounces on them

Not just the students of Dhaka University, students of at least four more universities across the country bled yesterday as they came under attack by Chhatra League men during their anti-quota protests.

Now