বেলের জোড়া গোলে রিয়াল মাদ্রিদের হ্যাটট্রিক শিরোপা

৬১ মিনিটে নেমে ২২ মিনিটের মধ্যে চোখ ধাঁধানো দুই গোল করে রিয়াল মাদ্রিদকে শিরোপা জিতিয়েছেন গ্যারেথ বেল। মোহাম্মদ সালাহ ও ডানি কারভাহালের চোট পেয়ে বেরিয়ে যাওয়ার ঘটনাবহুল ম্যাচে লিভারপুলকে ৩-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এই নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির সর্বশেষ তিন আসরেই শিরোপা জিতল রিয়াল।
Gareth Bale
অবিশ্বাস্য গোলের পর বেলের উল্লাস। ছবি: এএফপি

৬১ মিনিটে নেমে ২২ মিনিটের মধ্যে চোখ ধাঁধানো দুই গোল করে রিয়াল মাদ্রিদকে শিরোপা জিতিয়েছেন গ্যারেথ বেল। মোহাম্মদ সালাহ ও ডানি কারভাহালের চোট পেয়ে বেরিয়ে যাওয়ার ঘটনাবহুল ম্যাচে লিভারপুলকে ৩-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এই নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির সর্বশেষ তিন আসরেই শিরোপা জিতল রিয়াল।



শনিবার ইউক্রেনের কিয়েভে লিভারপুলকে হারানোর দিনে ১৩তম চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে রিয়াল। তাতে নায়ক প্রথম একাদশে না থাকা ওয়েলসের বেল।  

ছন্দ না পাওয়া ইস্কোর জায়গায় বেল যখন নামেন তখন ১-১ সমতায় ম্যাচ। মিনিট চারেক পরেই ম্যাজিক। ৬৪ মিনিটে বা প্রান্ত থেকে মার্সেলোর ক্রস চোখ ধাঁধানো বাইসাইকেল কিকে জালে জড়ান বেল। ৮৩ মিনিট অনেক দূর থেকে বেলের বা পায়ের আরেকটি তীব্র শট লিভারপুল গোলরক্ষক কারিয়ুসের ভুলে জালে জড়ায়। লিভারপুলকে এর আগেও অবিশ্বাস্য ভুলে ডুবিয়েছেন এই কারিয়ুস।

৫১ মিনিটে অফ সাইডের আবেদনের মধ্যে এগিয়ে এসে বল অনায়াসে গ্লাভস বন্দি করেছিলেন কারিয়ুস। খেলা চলতে থাকায় নিজেদের খেলোয়াড়কে বল বাড়াতে গিয়ে কাছে থাকা করিম বেঞ্জামার পায়ের সামনে ঠেলে দেন তিনি। বেঞ্জামার টাচ পেয়ে বল চলে যায় জালে। হতভম্ব অল রেডস শিবির ৪ মিনিট পরই অবশ্য আনন্দে ভেসেছিল। ফিরমিনোর কর্নার থেকে লোভরেন হেড করেছিলেন। তা যায় সাদিও মানের পায়ের সামনে। নিখুঁত প্লেসমেন্টে গোল করেন সেনেগাল ফরোয়ার্ড। পুরো ম্যাচে লিভারপুলের আনন্দের মুহূর্ত ওই একবারই।

১৩ বছর পর আরেকটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার স্বপ্নে লিভারপুলে শুরুটা করে দারুণ। একচেটিয়া আক্রমণে কোণঠাসা করে রাখে রিয়ালের রক্ষণ।  সময় গড়ানোর সঙ্গেই অবশ্য সামলে নেয় রিয়াল। তবে প্রথম ৩০ মিনিট কোন দলই তৈরি করতে পারেনি বড় সুযোগ। তবে এই সময়ে লিভারপুলের জন্য ঘটে যায় মহাদুর্যোগ। সার্জিও রামোসের সঙ্গে সংঘর্ষে বাম কাঁধে চোট পেয়ে বাইরে চলে যান অল রেডসদের সেরা অস্ত্র মোহাম্মদ সালাহ। খানিক পর রিয়ালের ডানি কারবাহালও মাঠ ছাড়েন চোট পেয়ে। 

অসাধারণ এক মৌসুম পার করে আসা সালাহকে ঘিরেই স্বপ্ন বুনছিল লিভারপুল সমর্থকরা। মৌসুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে সেই সালাহ খেলতে পারেননি ৩০ মিনিটের বেশি।

সালাহর বেরিয়ে যাওয়ার পর যেন খেই হারায় লিভারপুলও। কমে যায় আক্রমণের ধার। অন্যদিকে নিজেদের গুছিয়ে আক্রমণ শানাতে থাকে রিয়াল। তাদের সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদো বার কয়েক বল পেয়েছিলেন, তবে প্রত্যেকবারই ডি বক্সে গিয়ে তাল হারান তিনি। নিজের ছায়া হয়ে থাকলেও এই ম্যাচে দারুণ এক অর্জন হয়ে গেছে রোনালদোর। প্রথম ফুটবলার হিসেবে পাঁচ ব্যালন ডি'অরের পাশাপাশি পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও জিতলেন তিনি। 

 

Comments

The Daily Star  | English

Cyclone Remal likely to hit Bangladesh coast by Sunday evening

Maritime ports asked to maintain local cautionary signal no one

2h ago