তিন মাস পর ফিরেই গোল নেইমারের, জিতল ব্রাজিল

নেইমারের গোল দেখে কে বলবে তিনি মাঠের বাইরে ছিলেন পাক্কা তিন মাস। বল পায়ে সেই ক্ষিপ্রতা, জাদুকরী শটে লক্ষ্যভেদ। অথচ বিরতির আগে গোল না পেয়ে অস্বস্তি জমা হচ্ছিল তিতের মনে। দ্বিতীয়ার্ধে নেমে তা দূর করেছেন রবার্তো ফিরমিনো আর নেইমার। এই দুজনের গোলেই ক্রোয়েশিয়াকে হারিয়েছে ব্রাজিল।
Neymar-Firmino
ব্রাজিলের হয়ে গোল করেন নেইমার ও ফিরমিনো। ছবি: রয়টার্স

নেইমারের গোল দেখে কে বলবে তিনি মাঠের বাইরে ছিলেন পাক্কা তিন মাস। বল পায়ে সেই ক্ষিপ্রতা, জাদুকরী শটে লক্ষ্যভেদ। অথচ বিরতির আগে গোল না পেয়ে অস্বস্তি জমা হচ্ছিল তিতের মনে।  দ্বিতীয়ার্ধে নেমে তা দূর করেছেন রবার্তো ফিরমিনো আর নেইমার। এই দুজনের গোলেই ক্রোয়েশিয়াকে হারিয়েছে ব্রাজিল।

রোববার লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে বিশ্বকাপের প্রস্তুতির জন্য প্রীতি ম্যাচে নেমেছিল ব্রাজিল-ক্রোয়েশিয়া। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের চেপে ধরেছিল ক্রোয়েটরা।  প্রথমার্ধের খেলা দেখে মনেই হয়নি মাঠে খেলছিলো ব্রাজিল। ছন্নছাড়া ফুটবল আর ভুল পাসের ছড়াছড়ি।  আর প্রীতি ম্যাচের আবহ ছেড়ে গায়ের জোরেই খেলতে থাকে দুই দলের খেলোয়াড়রা। তুলনামূলকভাবে অনেক ভালো খেলছিলো ক্রোয়েশিয়া। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় গোল পায়নি তারাও। তবে দ্বিতীয়ার্ধে বদলি খেলোয়াড় হিসেবে নেইমার-ফিরমিনো বদলে দেন সেই ছবি। 

দ্বিতীয়ার্ধের মিনিট খানেক না পেরোতেই ফার্নানদিনহোর পরিবর্তে নেইমারকে মাঠে নামান তিতে। বেড়ে যায় ধার। তার দুই মিনিট পরই বলার মতো আক্রমণ পায় ব্রাজিল। তবে প্রায় ২৫ গজ দূর থেকে করা মার্সেলোর শট বার পোস্টের সামান্য বাইরে দিয়ে চলে যায়।  

৬০ মিনিটে নতুন অধিনায়ক গ্যাব্রিয়েল জেসুসের বদলি হিসেবে মাঠে নামেন লিভারপুল তারকা রবার্তো ফিরমিনো। তাতে ব্রাজিলের আক্রমণভাগে প্রাণ পায় আরও। ৬৯তম মিনিটে গোলের দেখা পেয়ে যায় দলটি। কৌতিনহোর বাড়ানো বলে ডি বক্সের বাঁ প্রান্ত থেকে দুর্দান্ত এক শটে বল জালে জড়ান নেইমার।

এরপর দুই দলই আক্রমণ প্রতি আক্রমণে খেলতে থাকলেও উল্লেখ করার মতো সুযোগ পায়নি কোন দলই।  তবে গোল আসে যোগ করা সময়ে। তৃতীয় মিনিটে কেসেমিরোর কাছ থেকে বল পেয়ে অফসাইডের ফাঁদ ভেঙে গোলরক্ষকের মাথার উপর দিয়ে বল জালে জড়ান ফিরমিনো।

Comments