'মাহমুদউল্লাহকে আবার বোলিং দিলে যদি তিন ছক্কা খেত'

বাঁহাতি ব্যাটসম্যান নাজিবুল্লাহ জাদরানকে ক্রিজে দেখেই হয়ত ১৪তম ওভারে অফ স্পিনার মাহমুদউল্লাহকে ডেকেছিলেন সাকিব আল হাসান। মাহমুদুল্লাহ ওই ওভারেই মোড় ঘুরিয়ে দেওয়ার মতই বল করেন। নাজিবুল্লাহ আর নবীকে আউট করে দেন মাত্র ১ রান। তবু পুরো ইনিংসে আর বিস্ময়করভাবে বল হাতে উঠেনি তার। ম্যাচ শেষে এর ব্যাখ্যা দিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান।
Shakib Al Hasan
সাকিব আল হাসান ছবি: ফিরোজ আহমেদ (ফাইল)

বাঁহাতি ব্যাটসম্যান নাজিবুল্লাহ জাদরানকে ক্রিজে দেখেই হয়ত ১৪তম ওভারে অফ স্পিনার মাহমুদউল্লাহকে ডেকেছিলেন সাকিব আল হাসান। মাহমুদুল্লাহ ওই ওভারেই মোড় ঘুরিয়ে দেওয়ার মতই বল করেন। নাজিবুল্লাহ আর নবীকে আউট করে দেন মাত্র ১ রান। তবু পুরো ইনিংসে আর বিস্ময়করভাবে বল হাতে উঠেনি তার। ম্যাচ শেষে এর ব্যাখ্যা দিয়েছেন অধিনায়ক। 

মাহমুদউল্লাহর করা ওই ওভারের পর বেশ বিপর্যয়ে পড়েছিল আফগানিস্তান। ১৪ ওভার শেষে দলের স্কোর তখন ৯১। কিন্তু শেষ পাঁচ ওভারে ৭১ রান তুলে তারা চলে যায় ১৬৭ রানে। মাহমুদউল্লাহকে বল না দেওয়ায় তাই বিস্তর সমালোচনার মুখে পড়েছেন সাকিব। 

তবে কেন তিনি আর বল দেননি দিয়েছেন তার ব্যাখ্যা, 'এটা সবসময়ই কঠিন সিদ্ধান্ত। কখনও কখনও প্রশ্ন ওঠে, কেন ওকে বোলিং দিলাম না। আবার বোলিং দেওয়ার পর যদি ওভারে তিন ছক্কা হজম করত, তাহলে প্রশ্ন উঠত, মূল বোলাররা অপেক্ষায় থাকার পরও কেন ওকে বোলিং দিলাম।'

যদিও সাকিব নিজে দারুণ বল করলেও বাকি সব মূল বোলার খেয়েছেন বেদম মার। তিন পেসার আবু জায়েদ রাহি, আবুল হাসান রাজু আর রুবেল হোসেন ছিলেন ভীষণ খরুচে। তবে ক্রিকেটে এরকম হতেই পারে মনে করছেন বাংলাদেশ অধিনায়ক, 'সত্যি বলতে, এসব ক্রিকেটে হয়ই। আমাদের অনেক দিকেই খেয়াল দিতে হবে। সেটা করার চেষ্টা করব আমরা।' 

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

9h ago