প্রস্তাবিত বাজেট বাস্তবায়নযোগ্য: অর্থমন্ত্রী

২০১৮-১৯ অর্থবছরের জন্যে প্রস্তাবিত জাতীয় বাজেটকে বাস্তবায়নযোগ্য বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
muhith press conference
৮ জুন ২০১৮, রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত প্রস্তাবিত জাতীয় বাজেট-পেশ পরবর্তী এক সংবাদ সম্মেলনে বক্তব্য দেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। ছবি: পলাশ খান/ স্টার

২০১৮-১৯ অর্থবছরের জন্যে জাতীয় প্রস্তাবিত বাজেটকে বাস্তবায়নযোগ্য বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ (৮ জুন) আয়োজিত বাজেট-পেশ পরবর্তী এক সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, “যখন আমরা বাজেট প্রস্তাব দেই, তা বাস্তবায়ন করা যাবে কী যাবে না সে বিষয়ে চিন্তাভাবনা করেই দেই।”

তাঁর মতে, প্রতি বছরই বাজেটে ঘাটতি থাকে। কিন্তু, আগের বছরগুলোর তুলনায় এ বছর ঘাটতির পরিমাণ কমেছে।

সম্মেলনে তাঁর পূর্ববর্তী বাজেটগুলোর সুফলের কথা তুলে ধরে মুহিত বলেন, বিগত বছরগুলোতে দেশের দারিদ্রের হার কমেছে, শিক্ষা ও অবকাঠামোগত উন্নয়ন বেড়েছে। মানুষের ক্রয় ক্ষমতা ও জীবনযাত্রার মান বৃদ্ধির কথাও স্মরণ করিয়ে দেন তিনি।

প্রতিটি বাজেটই নির্বাচনের সঙ্গে সংযুক্ত উল্লেখ করে মুহিত বলেন, “শুধুমাত্র নির্বাচনের বছর হিসেবে এই বাজেট দেওয়া হয়নি। প্রতিবারের মতোই এই বাজেট দেওয়া হয়েছে।”

অর্থমন্ত্রীর মন্তব্য, “এক সময় বাংলাদেশের বাজেট করার জন্যে বৈদেশিক সাহায্যের ওপর নির্ভর করতে হতো। এখন তা করতে হয় না। সেই অবস্থার পরিবর্তন করে আমরা উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছি।”

উল্লেখ্য, গতকাল (৭ জুন) অর্থমন্ত্রী জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্যে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার জাতীয় বাজেট প্রস্তাব করেন। এতে তিনি জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন ৭.৮ শতাংশ।

এদিকে, অর্থনীতি বিশেষজ্ঞরা প্রস্তাবিত বাজেটকে ‘অবাস্তব’ বলে আখ্যা দিয়ে বলেছেন, এটি বাস্তবায়নে কাঠামো ও নীতিগত পরিবর্তনের অভাব রয়েছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago