২০২৬ বিশ্বকাপের আয়োজক চূড়ান্ত

মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো যৌথভাবে আয়োজন করবে ২০২৬ সালের বিশ্বকাপ।

বিশ্বকাপের পর্দা উঠতে আর বাকি একদিন। এর আগে ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশ ঘোষণা করলো ফিফা। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো যৌথভাবে আয়োজন করবে ২০২৬ সালের বিশ্বকাপ। আয়োজক হওয়ার অন্যতম দাবিদার ছিলো আফ্রিকার দেশ মরক্কোও। তবে তাদের ৬৯ ভোটের ব্যবধানে হারিয়ে স্বাগতিক হিসেবে এ তিন দেশই জয়ী হয়।

২০২৬ সালেই প্রথম বিশ্বকাপ তিনটি ভিন্ন দেশে আয়োজিত হবে। এর আগে ২০০২ সালে দক্ষিণ কোরিয়া ও জাপান যৌথভাবে বিশ্বকাপের আয়োজন করেছিলো। ফিফার সদস্য দেশগুলোর ভোটাভুটিতে তারা পায় ১৩৪ ভোট। আর মরক্কো পায় ৬৫ ভোট।

২০২৬ সালের বিশ্বকাপে বাড়ানো হয়েছে অংশগ্রহণকারী দলের সংখ্যা। ৩২টি দলের জায়গায় সেবার খেলবে ৪৮টি দল। ফলে বাড়ছে ম্যাচের সংখ্যাও। ৬৪টি ম্যাচ থেকে বেড়ে হবে ৮০টি ম্যাচ।

আয়োজকদের পক্ষে মার্কিন যুক্তরাষ্ট্রের কার্লোস কোরদিয়েরো বলেন, 'এই সম্মান দেওয়ার জন্য অনেক ধন্যবাদ। ফুটবল হচ্ছে ঐক্যের প্রতীক।'

 যুক্তরাষ্ট্রে এর আগে ১৯৯৪ সালে হয়েছিল বিশ্বকাপ। সেবার চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। মেক্সিকোতে ১৯৮৬ সালে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ। সেবার জিতেছিল আর্জেন্টিনা। এবারই প্রথম কানাডা আয়োজক হওয়ার সুযোগ পেয়েছে। 

Comments

The Daily Star  | English
Raushan Ershad

Raushan Ershad says she won’t participate in polls

Leader of the Opposition and JP Chief Patron Raushan Ershad today said she will not participate in the upcoming election

6h ago