লুকাকুর জোড়া গোলে পানামাকে উড়িয়ে শুরু বেলজিয়ামের

শুরু থেকেই একচ্ছত্র প্রাধান্য বিস্তার করেই খেলছিল বেলজিয়াম। তবে দারুণ কিছু সুযোগ পেয়েও লক্ষ্যভেদ করতে পারছিল না তারা। প্রথমার্ধ তাই গোলশূন্য। তাতে শঙ্কা জাগে বেলজিয়ামও কি অন্য ফেভারিটদের পথ ধরবে? কিন্তু দ্বিতীয়ার্ধে আক্রমণের ধারা আরও বাড়িয়ে ঠিকই বড় জয় তুলে নিয়েছে রেড ডেভিলরা। নবাগত পানামাকে হারিয়েছে ৩-০ গোলে।

শুরু থেকেই একচ্ছত্র প্রাধান্য বিস্তার করেই খেলছিল বেলজিয়াম। তবে দারুণ কিছু সুযোগ পেয়েও লক্ষ্যভেদ করতে পারছিল না তারা। প্রথমার্ধ তাই গোলশূন্য। তাতে শঙ্কা জাগে বেলজিয়ামও কি অন্য ফেভারিটদের পথ ধরবে? কিন্তু দ্বিতীয়ার্ধে আক্রমণের ধারা আরও বাড়িয়ে ঠিকই বড় জয় তুলে নিয়েছে রেড ডেভিলরা। নবাগত পানামাকে হারিয়েছে ৩-০ গোলে। 

সোচিতে 'জি' গ্রুপের ম্যাচে বেলজিয়াম তিন গোলের দুইটাই এসেছে রোমেলো লুকাকুর পা থেকে। বাকি গোলটি করেন ড্রিস মার্টেন্স। 

রাশিয়া বিশ্বকাপে এখন পর্যন্ত ফ্রান্স ছাড়া কোন ফেভারিট দলই নিজেদের প্রথম ম্যাচে জয় পায়নি। ভিএআর সুবিধা না পেলে ফ্রান্সকেও থাকতে হতো জয়হীন।  সে তালিকা লম্বা হয়নি। প্রাপ্য জয় তুলে নিয়েছে বেলজিয়াম। এদিন প্রথমার্ধের শুরু থেকেই একের পর এক আক্রমণ করতে থাকে দলটি। কিন্তু পানামা গোলরক্ষক জেমি পেনেডোর দক্ষতায় ৪৭ মিনিট পর্যন্ত গোলহীন থাকে তারা।

৮ মিনিটেই গোল এগিয়ে যেতে পারতো বেলজিয়াম। যদিও ইয়ানিক কারাসোর গড়ানো শট ধরতে বড় সমস্যায় পরতে হয়নি পানামা গোলরক্ষকের।  ১২ মিনিটে প্রায় দুর্ভাগ্য ডেকে এনেছিলেন ডিফেন্ডার রোমান তোরেস। ছোট ডি বক্সের মধ্যে গোলরক্ষককে পাস দিতে গিয়ে এডেন হ্যাজার্ডের পায়ে বল দিয়ে দেন তিনি। তবে সুযোগ কাজে লাগাতে পারেননি চেলসি তারকা। দুরূহ অ্যাঙ্গেল থেকে বল জালে জড়াতে পারেননি তিনি।

তিন মিনিট পর ড্রাইস মার্টিনসের শট সামান্যর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ২২ মিনিটে হ্যাজার্ডের কর্নার থেকে ডি ব্রুইনের শটও লক্ষ্যে থাকেনি।  ৩৯ মিনিটে দুর্দান্ত এক সেভ করেন পেনেডো। ডান প্রান্তে তিন ডিফেন্ডারকে কাটিয়ে বারে জোরালো শট নিয়েছিলেন হ্যাজার্ড। কিন্তু ফাঁকি দিতে পারেননি পানামা গোলরক্ষককে। দারুণ দক্ষতায় তা ফিরিয়ে দেন পেনেডো।

অবশ্য হতাশা আর লম্বা হয়নি এবারের আসরের ডার্ক হর্সদের। দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় তারা। মার্টিনসের শট ঠিকভাবে ফেরাতে না পারলে আবার বল পেয়ে যান তিনি।  এবার বল পেয়ে নিখুঁত ভলিতে লক্ষ্যভেদ করেন নাপোলির এ স্ট্রাইকার। ৫৬ মিনিটে গোল পরিশোধের সুবর্ণ সুযোগ পেয়েছিল পানামাও। এডগার বারকেনাসের বাড়ানো বলে গোলরক্ষককে এক পেয়েছিলেন মাইকেল মুরিলো। কিন্তু গোলরক্ষক থাবা কোর্তোয়াকে পরাস্ত করতে ব্যর্থ হন এ স্ট্রাইকার।

৬৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে বেলজিয়াম। ডি ব্রুইনের পাস থেকে অফ সাইডের ফাঁদ ভেঙে দারুণ হেডে বল জালে জড়ান রোমেলু লুকাকু। ছয় মিনিট পর নিজের দ্বিতীয় গোল করেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা। হ্যাজার্ডের কাছ থেকে বল পেয়ে বাঁ প্রান্তে বাম পায়ের আলতো টোকায় লক্ষ্যভেদ করেন তিনি।

এরপরও গোল করার বেশ কিছু সুযোগ পেয়েছিল বেলজিয়াম। পেয়েছিল পানামাও। তবে তা থেকে কোন দল সুবিধা আদায় করতে না পারায় ৩-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে বেলজিয়াম।  

 

Comments

The Daily Star  | English

Confiscate ex-IGP Benazir’s 119 more properties: court

A Dhaka court today ordered the authorities concerned to confiscate assets which former IGP Benazir Ahmed and his family members bought through 119 deeds

30m ago