জম্মু-কাশ্মিরে জোট সরকারের পতন

বিজেপি সমর্থন তুলে নেওয়ার ঘোষণার কয়েক মিনিটের মধ্যে ভারত-শাসিত জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি পদত্যাগ করেছেন। প্রায় সাড়ে তিন বছর রাজ্যটিতে মেহবুবার পিডিপি এবং মোদির বিজেপি জোট করে রাজ্য সরকার চালাচ্ছিল।
Mehbooba Mufti
বিজেপি সমর্থন তুলে নেওয়ায় ভারত-শাসিত জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি পদত্যাগ করেছেন। ছবি: সংগৃহীত

বিজেপি সমর্থন তুলে নেওয়ার ঘোষণার কয়েক মিনিটের মধ্যে ভারত-শাসিত জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি পদত্যাগ করেছেন। প্রায় সাড়ে তিন বছর রাজ্যটিতে মেহবুবার পিডিপি এবং মোদির বিজেপি জোট করে রাজ্য সরকার চালাচ্ছিল।

কিন্তু, গেলো রমজান মাসে জঙ্গি দমন অভিযান বন্ধ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার, কাঠুয়া গণ-ধর্ষণ মামলার বিচার এবং সবশেষে প্রখ্যাত সাংবাদিক সুজাত বুখারি খুনের পরবর্তীতে সেনা অভিযান শুরু- ইত্যাদি বিষয়ে জোটের শরিক দল দুটির মধ্যে তীব্র মতবিরোধ শুরু হয়।

আজ (১৯ জুন) বিকালে নতুন দিল্লিতে বিজেপি সদর দফতরে দলের সাধারণ সম্পাদক রাম মাধব সাংবাদিক সম্মেলন করে জোট সরকার থেকে সমর্থন তুলে নেওয়ার ঘোষণা দেন।

তিনি বলেন, বিজেপির পক্ষে জম্মু-কাশ্মিরে জোট সরকারে থাকা অসম্ভব হয়ে পড়েছে। বিজেপি সেই রাজ্যে রাজ্যপালের শাসন জারির পক্ষপাতী।

রাম মাধব পিডিপির নাম উল্লেখ না করে বলেন, যে দলটি রাজ্য সরকারের নেতৃত্ব দিচ্ছে তারা পরিস্থিতি সামলাতে ব্যর্থ হচ্ছে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিজেপির ওই শীর্ষ নেতা বলেন, জম্মু-কাশ্মির ভারতের ‘অবিচ্ছেদ্য অংশ’- এটি মাথায় রেখে ও রাজ্যের বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিজেপির অভিমত হচ্ছে ক্ষমতা নিয়ন্ত্রণ করতে রাজ্যটির শাসনভার রাজ্যপালের হাতে তুলে দিলে ভালো হবে।

মোট ৮৭ আসন বিশিষ্ট জম্মু-কাশ্মির বিধানসভা। সর্বশেষ ২০১৪ সালের নির্বাচনে পিডিপি পেয়েছিল ২৮টি আসন এবং ২৫টি আসন পেয়েছিল বিজেপি। রাজ্যটির সরকার গঠনের জন্য ম্যাজিক সংখ্যা ছিল ৪৪টি। কিন্তু, বিজেপি এবং পিডিপি জোট মিলে সেই ম্যাজিক সংখ্যার চেয়েও বেশি ৫৩ আসনে পৌঁছায়।

পাশাপাশি ওই নির্বাচনে ওমর আবদুল্লার দল ন্যাশনাল কনফারেন্স ১৫, কংগ্রেস ১২ এবং অন্যান্যরা বাকি সাতটি আসনে জয় লাভ করে।

Comments

The Daily Star  | English

Youth killed falling into canal in Ctg

A young man was killed falling into a canal in the Asadganj area of port city this afternoon

1h ago