কলকাতায় তীব্র গরমে অস্বস্তি বাড়াচ্ছে রোজ, ৬ জনের মৃত্যু

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাসহ রাজ্যটির দক্ষিণের জেলাগুলোতে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে গরম জনিত কারণে অসুস্থ হয়ে ছয় জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সেখানকার গণমাধ্যমগুলো।
তীব্র গরমে কলকাতায় ৪০ ডিগ্রি ছুঁয়েছে পারদ। ছবি: স্টার

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাসহ রাজ্যটির দক্ষিণের জেলাগুলোতে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে গরম জনিত কারণে অসুস্থ হয়ে ছয় জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সেখানকার গণমাধ্যমগুলো।

সোমবার সকালে কলকাতার তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে। যা স্বাভাবিকের চেয়ে পাঁচ ডিগ্রি বেশি বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস।

বুধবার (২০ জুন) সকাল ১১ টা পর্যন্ত যদিও কলকাতা লাগোয়া উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনার বেশ কিছু এলাকায় আকাশে বজ্রসহ মেঘ জমলেও বৃষ্টি হয়েছে খুব সামান্য। এতে গরমের তীব্রতা আরও বেড়ে গেছে।

রাজ্যটির আলিপুর আবহাওয়া দফতর থেকে এদিন জানানো হয়েছে, গরমের এই অস্বস্তি আরও দু-তিনদিন থাকবে। ২১ কিংবা ২২ জুন রাজ্যে মৌসুমি বায়ু প্রবেশ করতে চলেছে। সেই সময় বাতাসের এই অস্বস্তির সূচক কমে আসবে।

১৮ জুন রেকর্ড গড়ে কলকাতার তাপমাত্রার পারদ ছুঁয়েছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। যদিও গত দুদিন সেই তাপমাত্রা নতুন করে আর ছুঁতে পারেনি। তাসত্ত্বেও কলকাতা সহ দক্ষিণের জেলা গুলোতে তীব্র তাপপ্রবাহ চলছে।

মঙ্গলবার বাঁকুড়ার দুজন, কলকাতার নিউটাউন ও জোড়াসাঁকো এলাকায় দুজন, হাবড়ায় একজন ব্যক্তির মৃত্যু হয়। একই ভাবে কলকাতায় কর্মরত একজন পুলিশকর্মীও তীব্র গরমে মঙ্গলবার মারা গিয়েছেন বলে কলকাতার একটি গণমাধ্যম জানিয়েছে।

Comments