আর্জেন্টিনার বিপক্ষে গোল করা খুব একটা কঠিন নয়: মুসা

নাইজেরিয়া কাল হেরে গেলেই শেষ হয়ে যেত আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন। আপাতত আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রেখেছেন যিনি, তিনি আহমেদ মুসা। আর্জেন্টাইন ভক্তরাও তাই কৃতজ্ঞতাস্বরুপ তাঁর নাম দিয়েছেন ‘লিওনেল মুসা’। নিজের দলের সঙ্গে আর্জেন্টিনার স্বপ্নও উদ্ধার করে রেখেছেন মুসা। তবে উদ্ধারপর্ব শেষে সেই মুসাই এখন হুঙ্কার ছাড়ছেন আর্জেন্টাইনদের প্রতি।
Ahmed Musa

নাইজেরিয়া কাল হেরে গেলেই শেষ হয়ে যেত আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন। আপাতত আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রেখেছেন যিনি, তিনি আহমেদ মুসা। আর্জেন্টাইন ভক্তরাও তাই কৃতজ্ঞতাস্বরুপ তাঁর নাম দিয়েছেন ‘লিওনেল মুসা’। নিজের দলের সঙ্গে আর্জেন্টিনার স্বপ্নও উদ্ধার করে রেখেছেন মুসা। তবে  উদ্ধারপর্ব শেষে সেই মুসাই এখন হুঙ্কার ছাড়ছেন আর্জেন্টাইনদের প্রতি।

প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে হেরে যাওয়ায় কাল তিন পয়েন্টের ভীষণ দরকার ছিল ‘সুপার ঈগলদের’। জোড়া গোল করে নাইজেরিয়াকে সেই তিন পয়েন্ট এনে দিয়েছেন মুসা। তবে নাইজেরিয়ার চ্যালেঞ্জ শেষ হচ্ছে না এখানেই। পরের ম্যাচে মুখোমুখি হতে হবে লিওনেল মেসির আর্জেন্টিনার, শেষ ষোলোতে যেতে হলে যে ম্যাচে অন্তত ড্র করতে হবে নাইজেরিয়াকে। তবে মুসা ভয় পাচ্ছেন না, বলছেন লিওনেল মেসিকে ম্লান করে দেয়ার সামর্থ্য রাখেন তিনি।

মুসার সামর্থ্যের প্রমাণ গত বিশ্বকাপে বেশ ভালোভাবেই পেয়েছিলো মেসির আর্জেন্টিনা। মেসির গোলে দুইবার এগিয়ে গেলেও জোড়া গোল করে দুইবার নাইজেরিয়াকে সমতায় ফিরিয়েছিলেন এই মুসাই। নাইজেরিয়ার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে দুটি বিশ্বকাপে গোল করা মুসা এবারও আত্মবিশ্বাসী, মেসির দলকে পাশ কাটিয়েই তারা পরের পর্বে উঠতে পারবেন।

এবার আর শুধু গোল করতে নয়, বরং আর্জেন্টিনাকে টুর্নামেন্ট থেকেই ছিটকে দিতে চাইছেন বর্তমানে ধারে সিএসকে মস্কোতে খেলা লেস্টার সিটির এই স্ট্রাইকার। আর্জেন্টিনার বিপক্ষে গোল করাকেও খুব একটা কঠিন কাজ মনে করছেন না তিনি, ‘আমার মনে হয় আর্জেন্টিনার বিপক্ষে গোল করা আমার জন্য খুব একটা কঠিন কাজ নয়। ম্যাচটার গুরুত্ব আমরা জানি। টুর্নামেন্টে টিকে থাকতে হলে ওই ম্যাচে জিততেই হবে আমাদের।’

ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে একাদশে না থাকা মুসা দুই বিশ্বকাপ মিলিয়ে এখন চার গোলের মালিক, হয়ে গেছেন নাইজেরিয়ার হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের মালিকও।

মেসির মুখোমুখি হলেই যেন জ্বলে ওঠার একটা বাড়তি তাগিদ কাজ করে মুসার মধ্যে। বিশ্বকাপে মেসির মুখোমুখি হয়ে তো জোড়া গোল করেছেনই, বছর দুয়েক আগে লেস্টার সিটির হয়ে বার্সেলোনার বিপক্ষে এক প্রীতি ম্যাচেও জোড়া গোল করেছিলেন তিনি। লেস্টারও ম্যাচটা জিতেছিল ৪-২ গোলে। এবারও সেরকম কিছুরও প্রত্যাশায় আছেন ২৫ বছর বয়সী এই স্ট্রাইকার, ‘আমার মনে আছে, চার বছর আগে ব্রাজিলে মেসির বিপক্ষে দুই গোল করেছিলাম। লেস্টারের হয়েও তাঁর বিপক্ষে দুই গোল করেছিলাম আমি। সুতরাং পরের ম্যাচেও যেকোনো কিছুই হতে পারে। হতে পারে আমি আবারও দুই গোল করে ফেললাম!’

সামনের ম্যাচেও দুই গোল করে ফেললে মুসাকে যে আর ভালোবেসে ‘লিওনেল মুসা’ ডাকবেন না আর্জেন্টিনা সমর্থকেরা, সে কথা হলফ করেই বলে দেয়া যায়! 

 

Comments

The Daily Star  | English
Onion price  Tk204 per kg | Onion prices surge in Dhaka after India’s export ban extension

Onion prices surge for supply squeeze after India’s export ban extension

Retailers were selling the homegrown variety of onion at Tk 200 a kg at Karwan Bazar today, compared with Tk 130 on Thursday

4h ago