পুজো, বস্ত্র দান, খাওয়া-দাওয়ায় পশ্চিমবঙ্গে মেসির জন্মদিন উদযাপন

ঠিক ৩১ পাউন্ডের কেক কেটে এবং হিন্দুধর্মীয় রীতি মেনে পুজো দিয়ে পশ্চিমবঙ্গের একটি এলাকায় পালিত হচ্ছে আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসির জন্মদিন।
Messi birthday celebration
২৪ জুন ২০১৮, পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার নবাবগঞ্জে আর্জেন্টিনা ফ্যানক্লাবের উদ্যোগে মেসির জন্মদিন উদযাপনের এই আয়োজন চলছে। ছবি: স্টার

ঠিক ৩১ পাউন্ডের কেক কেটে এবং হিন্দুধর্মীয় রীতি মেনে পুজো দিয়ে পশ্চিমবঙ্গের একটি এলাকায় পালিত হচ্ছে আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসির জন্মদিন।

কলকাতার অদূরে উত্তর চব্বিশ পরগনা জেলার ইছাপুরের নবাবগঞ্জের একটি জনপ্রিয় মিষ্টির দোকানের পাশে আর্জেন্টিনা ফ্যানক্লাবের উদ্যোগে মেসির জন্মদিন উদযাপনের এই আয়োজন চলছে।

আশ-পাশের ব্যারাকপুর, সোদপুর ছাড়াও, আগরপাড়া, বেলঘড়িয়া, নিমতা, শ্যামবাজার কিংবা দমদম ও মধ্যমগ্রাম থেকেও প্রচুর সংখ্যক মেসি-ভক্ত নবাবগঞ্জে সমবেত হয়েছেন তাদের প্রিয় তারকা ফুটবালারের বিশেষ দিনে।

ভক্তদের অনেকেই বলছেন, আর্জেন্টিনার সমর্থক হয়েও তারা মেসির কাছ থেকে যতই হতাশ হোক না কেন তারা কিন্তু ভক্ত হিসেবে তাদের প্রিয় মেসির জন্মদিন উদযাপন করছেন মহা-ধুমধামে।

পশ্চিমবঙ্গে আজ (২৪ জুন) সাপ্তাহিক ছুটির দিন। উৎসাহের পালে হাওয়া দিতে অনেক সরকারি-বেসরকারি সংস্থার শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন মেসি জন্মদিনের বিশেষ পুজো-পাঠের আয়োজনে।

সকালে স্থানীয় পুরোহিত বিমল চক্রবর্তী প্রথমে জন্মদিনের পুজো পাঠ করেন। এরপর শুরু হয় কেক কাটার পর্ব। মেসি-ভক্তরা ৩১ পাউন্ডের কেক কাটেন আর ‘হ্যাপি বার্থ ডে টুই মেসি’- সুর তোলে গান।

আয়োজক সংস্থার প্রধান শিবেন পাত্র দ্য ডেইলি স্টারকে জানালেন, “ভালো খেললেই ‘হই হই’ করবো আর খারাপ খেললে তার কুশপুতুল পোড়াবো- এটা দায়িত্বশীল সমর্থক কিংবা ভক্ত হিসেবে কাঙ্ক্ষিত নয়। খারাপ মেসি খেলেছে ঠিক। কিন্তু আগামীতে সে অনেক ভালো খেলবে। অতীতে অনেক ম্যাজিক দেখেছি ওর পায়ে, বলে, মাঠে।”

জন্মদিনে শুধু পুজো পাঠ কিংবা কেক কেটে সস্তা বিনোদন করতে চায়নি আয়োজকরা। বরং এলাকার প্রায় দেড় হাজার গরীব মানুষকে পরিধেয় বস্ত্র দেওয়ার ব্যবস্থাও করা হয়েছে। একই সঙ্গে মেসি বা আর্জেন্টিনার শিশু-ভক্তদের বিনামূল্যে জার্সি দেওয়া হবে। একই সঙ্গে প্রায় দুই হাজার স্থানীয় ও অতিথিকে দুপুরে এক সঙ্গে বসে খাওয়ানোর ব্যবস্থাও করেছে আর্জেন্টিনা ফ্যান ক্লাব- যোগ করলেন শিবেন পাত্র।

প্রসঙ্গত, ১৯৮৭ সালে আজকের দিন, অর্থাৎ ২৪ জুন আর্জেন্টিনার রোজারিও গ্রামে জন্ম হয় লিওনেল আন্দ্রেস মেসির। আজ ৩১ বছর অতিক্রম করে ৩২-এ পা রাখলেন আর্জেন্টিনার ১০ নম্বর জার্সির আক্রমণভাগের এই বিশ্বখ্যাত ফুটবলার।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

9h ago