কলম্বিয়ার ঝাঁজে পোল্যান্ডের বিদায়

গ্রুপ ফেভারিট হয়েও জাপানের কাছে হেরে হতাশায় বিশ্বকাপ শুরু হয়েছিল কলম্বিয়ার। নকআউট পর্বের আশা বাঁচাতে জিততেই হতো দ্বিতীয় ম্যাচ , পোল্যান্ডকে উড়িয়ে সে কাজটি সেরেছে রাদামেল ফ্যালকাও, জেমস রদ্রিগেজরা।
Radamel Falcao
গোলের পর ফ্যালকাওয়ের উল্লাস। ছবি: রয়টার্স

গ্রুপ ফেভারিট হয়েও জাপানের কাছে হেরে হতাশায় বিশ্বকাপ শুরু হয়েছিল কলম্বিয়ার। নকআউট পর্বের আশা বাঁচাতে জিততেই হতো দ্বিতীয় ম্যাচ, পোল্যান্ডকে উড়িয়ে সে কাজটি সেরেছে রাদামেল ফ্যালকাও, জেমস রদ্রিগেজরা।

রোববার রাতে কাজানে এইচ গ্রুপের ম্যাচে  পোল্যান্ডকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে গত আসরের কোয়ার্টার ফাইনালিস্ট কলম্বিয়া। দলের হয়ে গোল পেয়েছেন ফ্যালকাও, ইয়েরি মিনা আর কুয়াদরাদো। এতে টানা দুই ম্যাচ হেরে খালি হাতে বিদায় নিশ্চিত হয়ে গেছে পোল্যান্ডের।

খেলার শুরু থেকে শেষ পর্যন্ত পুরো ম্যাচের লাগাম ছিল কলম্বিয়ার হাতে। বল পজিশন আর গোলে শটও বেশি তাদের। তবে প্রথম গোল আসে ৪০ মিনিটে গিয়ে। কর্নার থেকে তৈরি হওয়া বল ধরে বক্সে পাঠান রদ্রিগেজ। ইয়েরি মিনা লাফিয়ে উঠে জালে জড়ান তা।

১ গোল নিয়ে বিরতি থেকে ফিরে আরও তেতে উঠে কলম্বিয়া। বারবার আক্রমণে গিয়ে ব্যস্ত রাখে পোলিশ রক্ষণ। অন্যদিকে মাঝমাঠে জোর পায়নি পোল্যান্ড, ফরোয়ার্ড লাইন ছিল নিথর। আগের ম্যাচের মতো এদিনও হতাশ করেছেন পোল্যান্ডের সেরা তারকা রবার্ট লেবেন্ডবস্কি। ক্লাব ফুটবলের তুখোড় এই খেলোয়াড় এদিনও কেবল দিশেহারার মতো ছুটোছুটি করেছেন।

ওদিকে প্রথম ম্যাচে নিষ্প্রভ কলম্বিয়ার তারকা আক্রমণভাগে এদিন সঞ্চারিত হয় তীব্র গতি। প্রতি আক্রমণ থেকে সুযোগ পেলেই এগিয়ে যেতে সময় নেননি কলম্বিয়ান ফরোয়ার্ডরা। ৭০ মিনিটে এমন একটি আক্রমণে মাঝমাঠ থেকে বল পেয়ে ফ্যালকাওকে বল বাড়ান জোয়ান কুইনটেরো। কলম্বিয়ান নম্বর নাইন দুরন্ত গতিতে ছুটে প্লেসিং শট বল জালে জড়িয়ে দলের জয় তখনই অনেকটা নিশ্চিত করে দেন।

তবে কলম্বিয়ার দেখানোর বাকি ছিল আরও। মিনিট পাঁচেক পর আবারও রদ্রিগেজের জাদু। বায়ার্ন মিউনিখ তারকা পুরো ম্যাচেই কার্যকর সব পাস দিয়ে গেছেন। কুয়াদরাদোকে নিঁখুত পাসে তৈরি করে দেন আরেক সুযোগ। তীব্র গতিতে ছুটে গিয়ে  ব্যবধান ৩-০ করে দেন কুয়াদরাদো। তিন নম্বর গোলের পর গ্যালারিতে দেখা মিলে কলম্বিয়ার ইতিহাসের সেরা তারকা কার্লোস ভালদেরামার। হতাশার প্রথম ম্যাচের পর এমন দাপুটে জয়ে হাস্যোজ্জল ভালদেরামার মতো স্বতিতে গোটা কলম্বিয়াও। 

এইচ গ্রুপে একটি করে জয় আর ড্র নিয়ে জাপান আর সেনাগাল আছে টেবিলের উপরে। দুই ম্যাচের একটা জিতে এর পরেই কলম্বিয়ার অবস্থান। পোল্যান্ড বাদ পড়ায় এই তিন দলের মধ্যেই এখন পরের রাউন্ডে যাওয়ার হিসেব নিকেশ।  

Comments