রাশিয়া বনাম উরুগুয়ে : ভবিষ্যদ্বাণী, একাদশ ও রেকর্ড

দ্বিতীয় রাউন্ড দুই দলেরই নিশ্চিত। তারপরও ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ দুই দলের জন্যই। লক্ষ্যটা যে গ্রুপ সেরা হওয়ার। আসরের শুরু থেকেই দুর্দান্ত খেলে আসছে রাশিয়া। দুই ম্যাচেই উড়িয়ে দিয়েছে প্রতিপক্ষকে। আশানুরূপ না খেলতে পারলেও দুই ম্যাচেই কাঙ্ক্ষিত জয় পেয়েছে উরুগুয়েও। তাই একটি জমজমাট লড়াইয়ের অপেক্ষায়ই আছে ফুটবল প্রেমীরা।
রাশিয়া বনাম উরুগুয়ে ভবিষ্যদ্বাণী

দ্বিতীয় রাউন্ড দুই দলেরই নিশ্চিত। তারপরও ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ উভয় দলের জন্যই। লক্ষ্যটা যে গ্রুপ সেরা হওয়ার। ছেড়ে কথা বলনে না কেউই। আসরের শুরু থেকেই দুর্দান্ত খেলে আসছে রাশিয়া। দুই ম্যাচেই উড়িয়ে দিয়েছে প্রতিপক্ষকে। আশানুরূপ না খেলতে পারলেও দুই ম্যাচেই কাঙ্ক্ষিত জয় পেয়েছে উরুগুয়েও। তাই একটি জমজমাট লড়াইয়ের অপেক্ষায়ই আছে ফুটবল প্রেমীরা।

ম্যাচের ফলাফল কি হবে তা জানা যাবে ম্যাচ শেষে, তবে তার আগেই ফলাফলের ভবিষ্যদ্বাণী নিয়ে হাজির আমরা। পাশাপাশি দুই দলের সম্ভাব্য একাদশ, কৌশলও তুলে ধরা হলো-

কখন ?

বাংলাদেশ সময় রাত ৮টা, সোমবার, ২৫ জুন

কোথায়?

সামারা অ্যারেনা, সামারা

নজরে থাকবেন যারা

রাশিয়া দলের নিউক্লিয়াস আলেকজান্ডার গোলোভিন। আর কেন তা তিনি দুই ম্যাচেই প্রমাণ করেছেন। নিজে গোল করেছেন পাশাপাশি করিয়েছেন। এ ম্যাচেও তার দিকে তাকিয়ে থাকবে রুশরা। এছাড়া ডেনিস চেরিশিভ, ইউরি গাজিন্সস্কিরাও হতে পারেন বড় প্রভাবক।

উরুগুয়ের আক্রমণভাগের প্রধান ভরসা লুইস সুয়ারেজ। আগের ম্যাচে গোল পেলেও এখনও সেরা ছন্দে ফিরতে পারেননি।  রয়েছেন এডিসন কাভানির মতো খেলোয়াড়। দারুণ ছন্দেও আছেন এ পিএসজি তারকা। এছাড়াও অ্যাতলেটিকো মাদ্রিদ ডিফেন্ডার দিয়েগো গোডিনও থাকছেন নজরে।

সম্ভাব্য একাদশ ও ম্যাচের কৌশল

রাশিয়া : (৪-২-৩-১) ইগোর আকিনফিভ, ইউরি জিরকভ, ইলা কুতেপোভ, সের্গেই ইগনাশিভিচ, মারিও ফের্নান্দেস, ইউরি গাজিন্সস্কি, রোমান জোবনিন, আলেকজান্ডার গোলোভিন, আলেকজান্ডার সামিডোভ, ডেনিস চেরিশিভ, ফেদরে সমোলোভ।

উরুগুয়ে : (৪-৪-২) ফার্নান্দো মুসলেরা, গুইলারমো ভারেলা, দিয়েগো গোডিন, হোসে মারিয়া গিমেনেজ, মার্টিন ক্যাসেরাস, নাহিটান নানডেজ, মাটিয়াস ভেসিনো, গিওর্গিয়ান ডি আরাসকায়েটা, রদ্রিগো বেনটানকার, এডিনসন কাভানি ও লুইস সুয়ারেজ।

ভবিষ্যদ্বাণী : ঘরের মাঠ, চেনা কন্ডিশন আর ভক্তদের সমর্থন যে কতোটা কার্যকরী তা ভালোভাবে বুঝিয়ে দিয়েছে রাশিয়া। বলের নিয়ন্ত্রণ যেমন রেখেছেন তেমনি দারুণ সব ফিনিশিং দিয়েছেন। তাই প্রতিপক্ষ উরুগুয়ের চেয়ে বেশ খানিকটা এগিয়ে আছে তারা। কারণ সুযোগ তৈরি করতে পারলেও অ্যাটাকিং থার্ডে বিশেষকরে ফিনিসিংয়ে বেশ দুর্বলতা দেখা গিয়েছে সুয়ারেজ-কাভানিদের। 

সম্ভাব্য স্কোর : রাশিয়া ২-১ উরুগুয়ে

অতিরিক্ত সংযোজন :

১) মুখোমুখি আগের আট লড়াইয়ের ছয়টিতেই জিতেছে রাশিয়া। তবে বিশ্বকাপে দুই দলই একটি করে জয় পেয়েছে একে অপরের বিপক্ষে।

২) রাশিয়ার বিপক্ষে উরুগুয়ে সর্বশেষ এবং একমাত্র জয়টি পেয়েছে ১৯৭০ সালে। অতিরিক্ত সময়ে গড়ান ম্যাচটির ১১৭ মিনিটে গোল দিয়েছিলেন ভিক্তর এসপারাগো।

৩) সর্বশেষ চারটি বিশ্বকাপে ল্যাটিন আমেরিকান কোন প্রতিপক্ষের সঙ্গে জয় পায়নি রাশিয়া। এমনকি গোলও করতে পেরেছে সর্বোচ্চ ১টি।

৪) ইউরোপিয়ান প্রতিপক্ষের সঙ্গে সর্বশেষ দুইটি লড়াইয়ে (ইংল্যান্ড ও ইতালি) জিতেছে উরুগুয়ে। তবে এর আগের ১৫ লড়াইয়ের একটিতেও জিততে পারেনি (জয় ০ ড্র ৬ পরাজয় ৯)।

৫) নিজেদের সর্বশেষ দুই বিশ্বকাপে দেওয়া মোট গোলের চেয়ে এবার দুই ম্যাচেই বেশি গোল দিয়েছে রাশিয়া। ২০০২ এবং ২০১৪ আসরে ৬টি করে গোল দিয়েছিল দলটি। এবার প্রথম দুই ম্যাচেই দিয়েছে ৮ গোল।

৬) সর্বশেষ তিনটি ইউরোপিয়ান স্বাগতিক দল (জার্মানি ২০০৬, ফ্রান্স ১৯৯৮, ইতালি ১৯৯০) গ্রুপ পর্বে নিজেদের প্রতিটি ম্যাচেই জয় পেয়েছে।

Comments

The Daily Star  | English

How the Sundarbans repeatedly saves Bangladesh from cyclones

In today's Star Explains, we take a look into how this mangrove forest has repeatedly helped reduce the severity of cyclones in Bangladesh

20m ago