আর্জেন্টিনা বনাম নাইজেরিয়া : ভবিষ্যদ্বাণী, একাদশ ও রেকর্ড

দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে আর্জেন্টিনার। জিততেই হবে। কোন বিকল্প নেই। শুধু তাই নয়, অপর ম্যাচে আইসল্যান্ড জয় পেলে মাথায় রাখতে হবে গোল ব্যবধানটাও। এমন ম্যাচে কেমন করবে আর্জেন্টাইনরা? প্রতিপক্ষ নাইজেরিয়া, যাদের বিপক্ষে সর্বশেষ মোকাবেলায় উড়ে গিয়েছিল তারা। কিন্তু বিশ্বকাপের আসরে আবার তাদের বিপক্ষেই শতভাগ জয়ের রেকর্ড। সব কিছুই অতীত। বর্তমান নাইজেরিয়া দলটা বেশ শক্তিশালী, খেলছেও দারুণ। তাই সব মিলিয়ে দারুণ একটি ম্যাচ উপভোগ করতে যাচ্ছে ফুটবল প্রেমীরা।

দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে আর্জেন্টিনার। জিততেই হবে। কোন বিকল্প নেই। শুধু তাই নয়, অপর ম্যাচে আইসল্যান্ড জয় পেলে মাথায় রাখতে হবে গোল ব্যবধানটাও। এমন ম্যাচে কেমন করবে আর্জেন্টাইনরা? প্রতিপক্ষ নাইজেরিয়া, যাদের বিপক্ষে সর্বশেষ মোকাবেলায় উড়ে গিয়েছিল তারা। কিন্তু বিশ্বকাপের আসরে আবার তাদের বিপক্ষেই শতভাগ জয়ের রেকর্ড। সব কিছুই অতীত। বর্তমান নাইজেরিয়া দলটা বেশ শক্তিশালী। খেলছেও দারুণ। তাই সব মিলিয়ে দারুণ একটি ম্যাচ উপভোগ করতে যাচ্ছে ফুটবল প্রেমীরা।

ম্যাচের ফলাফল কি হবে তা জানা যাবে ম্যাচ শেষে, তবে তার আগেই ফলাফলের ভবিষ্যদ্বাণী নিয়ে হাজির আমরা। পাশাপাশি দুই দলের সম্ভাব্য একাদশ, কৌশলও তুলে ধরা হলো-

কখন?

বাংলাদেশ সময় রাত ১২টা, মঙ্গলবার, ২৬ জুন

কোথায়?

সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম, সেন্ট পিটার্সবার্গ

নজরে থাকবেন যারা

চলতি বিশ্বকাপে এখনও নিজেকে চেনাতে পারেননি লিওনেল মেসি। অথচ দুর্দান্ত ফর্ম নিয়েই বিশ্বকাপে পা রেখেছিলেন তিনি। হঠাৎ ছন্দ হারানো এ তারকা হয়তো নাইজেরিয়াকেই বেছে নেবেন ফর্মে ফেরার জন্য। কারণ আর্জেন্টাইনরা স্বপ্নটা বুনছে যে তাকে ঘিরেই। এছাড়া ডি মারিয়া, গঞ্জালো হিগুয়েইনের সেরা ফর্মের প্রত্যাশায় থাকবে সমর্থকরা।

আইসল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করেছেন আহমেদ মুসা। সবচেয়ে বড় কথা দু’টি গোলই ছিল নজরকাড়া। আর্জেন্টিনার বিপক্ষেও এমন কিছুই করতে চাইবেন তিনি। এছাড়া ভিক্টর মোসেস ও জন ওবি মিকেলরা জ্বলে উঠলে বড় ভোগান্তিতে পড়তে হতে পারে আর্জেন্টিনাকে।

সম্ভাব্য একাদশ ও ম্যাচের কৌশল

আর্জেন্টিনা : (৪-৩-৩) আরমানি, সালভিও, মারকেদো, ওতামেন্দি, ত্যাগলিয়াফিকো, বানেগা, মাশ্চেরানো, পেরেজ, মেসি, ডি মারিয়া ও হিগুয়েইন। 

নাইজেরিয়া : (৩-৫-২) উজোহো, বালোগান, ট্রুস্ট-একং, ওমেরুয়ো, মোসেস, এনদিদি, মিকেল, এতোবো, ইদোউ, কেলেচি ও মুসা।

ভবিষ্যদ্বাণী : শেষ দুটি ম্যাচে নিজেদের মতো খেলতে পারেনি আর্জেন্টিনা। ডিফেন্সে বড় দুর্বলতাই দেখা গিয়েছে তাদের। মাঝমাঠেও। আর ওই দিকে শেষ ম্যাচে আইসদের বিপক্ষে দুর্দান্ত জয়ে দারুণ আত্মবিশ্বাসী নাইজেরিয়া। গত বছর এই আর্জেন্টিনার বিপক্ষে বড় জয়টাও তাদের প্রত্যাশাকে বাড়াচ্ছে। কিন্তু লড়াইটা যখন বিশ্বকাপে তখন ভাবতে হচ্ছে অনেক কিছু। নামের বিচারে এগিয়ে থাকবে আর্জেন্টিনা। আর কে না জানে এ ধরণের দলগুলো ঘুরে দাঁড়াতে পারে যখন তখন।

সম্ভাব্য স্কোর : আর্জেন্টিনা ২-০ নাইজেরিয়া

অতিরিক্ত সংযোজন :

১) এ দুই দলের আট লড়াইয়ের চারটিই হয়েছে বিশ্বকাপে। আর বিশ্বকাপের সবকটি ম্যাচই জিতেছে আর্জেন্টিনা।

২) শেষ তিন বিশ্বকাপে (২০০২, ২০১০ ও ২০১৪) গ্রুপ পর্বেই নাইজেরিয়ার মোকাবেলা করে আর্জেন্টিনা।

৩) গত নভেম্বরে এ দুই দলের সর্বশেষ মোকাবেলায় ৪-২ গোলে জিতেছিল নাইজেরিয়া।

৪) বিশ্বকাপ ইতিহাসে এবারই সবচেয়ে বেশি টানা চার ম্যাচে জয়হীন হয়েছে (ড্র ২, পরাজয় ২) আর্জেন্টিনা।

৫) এর আগে গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও কমপক্ষে একটি জয় নিয়েই ফিরেছে আর্জেন্টিনা।

৬) সর্বশেষ ২০০২ সালে গ্রুপ পর্ব পার হতে পারেনি আর্জেন্টিনা। সেবারও গ্রুপ পর্বে ছিল নাইজেরিয়া। তাদের বিপক্ষে অবশ্য জয় পেয়েছিল আলবিসেলেস্তেরা।

৭) বিশ্বকাপে নাইজেরিয়ার ছয়টি জয়ই এসেছে ইউরোপিয়ান প্রতিপক্ষের সঙ্গে। বাকি লড়াইয়ে পাঁচটি হার ও দুইটি ড্র।

Comments

The Daily Star  | English

Cyclones now last longer at sea, on land

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

2h ago