মুসা না মেসি, কে হবেন হিরো?

দুজনের নামে বেশ মিল। একজন বিশ্ব ফুটবলেরই সম্রাট, আরেকজন আলো ছড়াতে শুরু করেছেন বেশি দিন হয়নি। তবে আজ একটা জায়গায় এসে মিলে যাচ্ছেন আর্জেন্টিনার লিওনেল মেসি ও নাইজেরিয়ার আহমেদ মুসা। দুই দলই যে গোলের জন্য তাকিয়ে থাকবে এই দুজনের দিকে।
লিওনেল মেসি ও আহমেদ মুসা
লিওনেল মেসি ও আহমেদ মুসা।

দুজনের নামে বেশ মিল। একজন বিশ্ব ফুটবলেরই সম্রাট, আরেকজন আলো ছড়াতে শুরু করেছেন বেশি দিন হয়নি। তবে আজ একটা জায়গায় এসে মিলে যাচ্ছেন আর্জেন্টিনার লিওনেল মেসি ও নাইজেরিয়ার আহমেদ মুসা। দুই দলই যে গোলের জন্য তাকিয়ে থাকবে এই দুজনের দিকে।

এখনও পর্যন্ত নাইজেরিয়ার সেই আশা বেশ ভালোভাবেই পূরণ করেছেন মুসা। ক্রোয়েশিয়ার বিপক্ষে শুরুর একাদশে ছিলেন না, ৬২ মিনিটে অ্যালেক্স আইওবির বদলি হিসেবে নেমেও তেমন একটা সুবিধা করতে পারেননি। তবে আইসল্যান্ডের বিপক্ষে ঠিকই তাঁকে প্রথম একাদশে রেখেছিলেন কোচ। কোচের সেই আস্থার প্রতিদান সম্ভাব্য সেরা উপায়েই দিয়েছেন মুসা। জোড়া গোল করে দলকে এনে দিয়েছেন জয়, শেষ ষোলোতে ওঠার লড়াইয়েও টিকিয়ে রেখেছেন নাইজেরিয়াকে। মুসা সেদিন কেবল তার দলকেই টিকিয়ে রাখেননি, বাঁচিয়ে দেন আর্জেন্টিনার স্বপ্ন। আর্জেন্টিনার ভক্তরা তাই ভালোবেসে তার নাম দিয়েছে 'লিওনেল মুসা'। এই ভালোবাসা যে আজ আর কাজ করবে না, তা বলার অপেক্ষা রাখে না। 

আরও পড়ুন- আর্জেন্টিনার বিপক্ষে গোল করা খুব একটা কঠিন নয়: মুসা

মুসার জন্য প্রেরণা হতে পারে অতীত ইতিহাসও। গত বিশ্বকাপেও গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। নাইজেরিয়া হেরে গেলেও ব্যক্তিগতভাবে ম্যাচটা স্মরণীয়ই হয়ে থাকার কথা মুসার স্মৃতিতে। ম্যাচে দুইবার পিছিয়ে পড়া নাইজেরিয়াকে এই মুসাই সমতায় ফিরিয়েছিলেন দুই গোল করে। এর আগে লেস্টার সিটির হয়ে বার্সেলোনার বিপক্ষে ম্যাচেও জোড়া গোল করেছিলেন মেসির দলের বিপক্ষে। মেসির মুখোমুখি হলে যে বাড়তি প্রেরণা কাজ করে মুসার মধ্যে, তা তো বলাই যায়।

মুসার জন্য প্রেরণা আছে আরও। গত ম্যাচে দুই গোল করে হয়ে গেছেন বিশ্বকাপে নাইজেরিয়ার সর্বোচ্চ গোলদাতা। আজ গোল করে নিশ্চিতভাবেই সেটিকে আরও ধরাছোঁয়ার বাইরে নিয়ে যেতে চাইবেন তিনি।

অপরদিকে মুসার ঠিক উল্টো অবস্থা মেসির। জোড়া গোল করে মুসা যেখানে আছেন টগবগে অবস্থায়, মেসি সেখানে এখনও গোলের খাতাই খুলতে পারেননি। শুধু গোল কেন, দুই ম্যাচে তেমন কোন প্রভাবও রাখতে পারেননি দলের খেলায়। ক্লাবের হয়ে দুর্দান্ত ফর্ম নিয়েই বিশ্বকাপে এসেছিলেন, কিন্তু রাশিয়ায় এসে এখনও নিজের সেরা ফর্মের ধারেকাছেও যেতে পারেননি। বিশ্বকাপে টিকে থাকার আজই শেষ সুযোগ আর্জেন্টিনার, আর সেই সুযোগ নিতে হলে মেসিকে অবশ্যই জ্বলে উঠতে হবে আজ।

মুসা না মেসি, কার মুখে হাসি থাকবে আজ? উত্তর পাওয়া যাবে ম্যাচ শেষেই।

Comments

The Daily Star  | English
Sheikh Hasina's Sylhet rally on December 20

Hasina doubts if JP will stay in the race

Prime Minister Sheikh Hasina yesterday expressed doubt whether the main opposition Jatiya Party would keep its word and stay in the electoral race.

1h ago