দ্বিতীয় রাউন্ডে ব্রাজিলের সঙ্গী সুইজারল্যান্ড

দ্বিতীয় রাউন্ডে যেতে ম্যাচটা ড্র করলেই চলত সুইজারল্যান্ডের। করেছেও তাই। তবে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার দারুণ সুযোগ ছিল তাদের। তবে তা না হলেও শেষ ষোলো নিশ্চিত হওয়ায় হাসি মুখেই মাঠ ছেড়েছে দলটি। কোস্টারিকার বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে তারা। অপর ম্যাচে সার্বিয়ার বিপক্ষে জয় তুলে এ গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল।

দ্বিতীয় রাউন্ডে যেতে ম্যাচটা ড্র করলেই চলত সুইজারল্যান্ডের। করেছেও তাই। তবে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার দারুণ সুযোগ ছিল তাদের। তা না হলেও শেষ ষোলো নিশ্চিত হওয়ায় হাসি মুখেই মাঠ ছেড়েছে দলটি। কোস্টারিকার বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে তারা। অপর ম্যাচে সার্বিয়ার বিপক্ষে জয় তুলে এ গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল।

নিজনি নভগোরোদে এদিন শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে সুইজারল্যান্ড।  তবে গোল করার মতো সুযোগ প্রথমে সৃষ্টি করে কোস্টারিকা।  এমনকি প্রথম ১০ মিনিটে গোল করার বেশ কিছু সুযোগ পায় তারা। ৫ মিনিটে ২৫ গজ দূর থেকে দারুণ এক শট নিয়েছিলেন জোয়েল ক্যাম্পবেল। তবে সামান্যর জন্য তা লক্ষ্যভ্রষ্ট হয়। মিনিট চার পর ড্যানিয়েল কলিন্দ্রেসের দারুণ এক শট গোলবারের লেগে প্রতিহত হয়।

১৭ মিনিটে আবারো গোলবারে লেগে বল ফিরে আসে। এবার সুইজারল্যান্ডের মারিও গাভরানোভিচের শট।  তবে এগিয়ে যেতে খুব বেশি সময় নেয়নি তারা। ৩১ মিনিটে সুইজারল্যান্ডকে এগিয়ে দেন লেরিম জেমাইলি। ডান প্রান্ত থেকে সতীর্থের ক্রসে হেড দিয়েছিলেন ব্রিল এমবোলো। মাথার পেছনে লেগে ফাঁকায় চলে আসে জেমাইলির কাছে। বিদ্যুৎ গতির এক শটে বল জালে জড়ান তিনি। এরপর প্রথমার্ধে আর জোরালো কোন আক্রমণ না হলে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় সুইজারল্যান্ড।

বিরতির পর পরই সমতায় ফিরতে পারতো কোস্টারিকা। ৪৮ মিনিটে ডি বক্সে ফাঁকায় বল পেয়েও লক্ষ্যে রাখতে পারেননি ক্যাম্পবেল।  ছয় মিনিট পর আবার সুযোগ পায় দলটি। এবার ক্যাম্পবেলের ক্রস থেকে হেড নিয়েছিলেন ব্রায়ান অভিয়েদো। তবে তার হেড বারের সামান্য উপর দিয়ে লক্ষ্যভ্রষ্ট হয়।

এর দুই মিনিট পর সমতায় আসে কোস্টারিকা। কর্নার থেকে ক্যাম্পবেলের ক্রসে দারুণ হেড নেন কেনদাল ওয়াটসন। সে বল ফেরানোর কোন সুযোগই ছিল না সুইস গোলরক্ষক ইয়ান সোমের।  এরপর ১-১ গোলেই সমতায় এগিয়ে যাচ্ছিল ম্যাচ। মনে হচ্ছিল এটাই এ ম্যাচের শেষ পরিণতি। কারণ মাঝ মাঠেই ছিল বল। তেমন কোন আক্রমণ করতে পারছিল না কোন দলই। কিন্তু ম্যাচের উত্তেজনা তখনও বাকি।

৮৮ মিনিটে আবার যায় সুইজারল্যান্ড। ডান প্রান্তে ডেনিশ জাকারিয়ার ক্রস থেকে বল জালে জড়ান জসিপ দ্রিমিচ। চার মিনিট পর গোল শোধ করার দারুণ সুযোগ পায় কোস্টারিকা। ডি বক্সে ক্যাম্পবেলকে ফাউল করেন জাকারিয়া। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু তা থেকে গোল আদায় করতে পারেননি ব্রায়ান রুইজ।  বারে লেগে ফিরে আসে বল। কিন্তু গোলরক্ষকের গায়ে লেগে জালে জড়ালে উল্লাসে মাতে কোস্টারিকা।

এ ড্রয়ে তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে রানার্সআপ হলো সুইজারল্যান্ড। সমান সংখ্যক ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। আর আগের দুই ম্যাচে হারলেও এ ম্যাচ থেকে এক পয়েন্ট নেওয়ার সন্তুষ্টি নিয়ে বাড়ির পথ ধরল কোস্টারিকা।

 

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago