আজ থামছে কোন তারকাদের দৌড়?

গ্রুপ পর্ব শেষ হয়েছে। এবার সব ম্যাচই বাঁচা-মরার লড়াই। কাউকে না কাউকে বিদায় নিতেই হবে। দ্বিতীয় রাউন্ডের প্রথম দিনেই মাঠে নামছেন লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো, লুইস সুয়ারেস, আঁতোয়ান গ্রিজম্যান, পল পগবার মতো তারকারা। এদের যে কারো দৌড় আজই থেমে যেতে পারে।
মেসি-রোনালদো
মেসি-রোনালদো দুজনেই কোয়ার্টার ফাইনালে থাকছে?

গ্রুপ পর্ব শেষ হয়েছে। এবার সব ম্যাচই বাঁচা-মরার লড়াই। কাউকে না কাউকে বিদায় নিতেই হবে। দ্বিতীয় রাউন্ডের প্রথম দিনেই মাঠে নামছেন লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো, লুইস সুয়ারেস, আঁতোয়ান গ্রিজম্যান, পল পগবার মতো তারকারা। এদের যে কারো দৌড় আজই থেমে যেতে পারে।

প্রথম রাউন্ডে জার্মানি বিদায় নেওয়ায় এরমধ্যেই টনি ক্রুস, ম্যানুয়েল নয়ার, থমাস মুলারদের মতো তারকারা বিদায় নিয়েছেন। শেষ মুহূর্তের গোলে বিদায় নিতে নিতেও কোন রকমে উদ্ধার হয়েছেন মেসি। শেষ ম্যাচে রোনালদোও শঙ্কায় ছিলেন বিদায়ের। এবার তাদের সবার সামনেই কঠিন পরীক্ষা।

দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচেই ফ্রান্সের বিপক্ষে লড়বে আর্জেন্টিনা। টুর্নামেন্ট শুরুর আগে দুই দলই ফেভারিটের তালিকায় ছিল। এক ঝাঁক তরুণ প্রতিভাবান খেলোয়াড় নিয়ে আসা ফ্রান্সকে অনেকেই এগিয়ে রাখছেন। নিজেদের দিনে কিলিয়ান এমবাপে, আঁতোয়ান গ্রিজম্যান, পল পগবাদের সামর্থ্য আছে যে কাউকে গুঁড়িয়ে দেওয়ার। তবে প্রতিপক্ষ দলে যখন থাকেন একজন লিওনেল মেসি, তখন উল্টোটা হওয়ার সম্ভাবনাও বিস্তর।

মেসি-গ্রিজম্যানদের দ্বিতীয় রাউন্ডে উঠার পথ ছিল ভিন্নরকম। প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ড্র করার  পর পরের ম্যাচে ক্রোয়েশিয়ার  কাছে তিন গোলের হারে বিশ্বকাপ থেকে একদম বিদায়ই নিয়ে নিয়েছিল আর্জেন্টিনা। হিসেব নিকেশের দোলাচল পেরিয়ে নাইজেরিয়াকে হারিয়ে রোমাঞ্চ নিয়ে শেষ ষোলোতে উঠেছে মেসিরা। অন্য দিকে গ্রিজম্যান-পগবারা গ্রুপ পর্বে বড় কোন সমস্যাতেই পড়েননি। তিন ম্যাচের দুইটি জিতে আর আরেকটি ড্র করে ফ্রান্স হয়েছে গ্রুপ সেরা। যদিও সামর্থ্যের তুলনায় ফ্রান্সের খেলা ঠিক মন ভরাতে পারেনি দর্শকদের।

দলের ভারসাম্য, সাম্প্রতিক ফর্ম বলে ফ্রান্সই এগিয়ে। ইতিহাস আবার আছে আর্জেন্টিনার পক্ষেই। তবে ওসব সরিয়ে রাখলে নাইজেরিয়া ম্যাচে পাওয়া ঝাঁজই বড় ভূমিকা রাখতে পারে আর্জেন্টিনার জন্য। সেরকম হলে তুখোড় সব প্রতিভা নিয়েও থেমে যেতে হতে পারে ফ্রান্সের বিশ্বকাপ।

দিনের অন্য বড় ম্যাচের হিসাব আরও জটিল। শক্তির বিচারে আসলে কে এগিয়ে পর্তুগাল না উরুগুয়ে? হুটহাট চূড়ান্ত সিদ্ধান্তে আসার উপায় নেই। গ্রুপ পর্বের তিন ম্যাচই জিতে শেষ ষোলোতে এসেছে সুয়ারেস, কাভানিদের উরুগুয়ে। কিন্তু তাদের গ্রুপ ছিল তুলনামূলক সহজ, দিতে হয়নি বড় কোন পরীক্ষা। অন্যদিকে বলা হয় রোনালদোর একক ম্যাজিকেই এতদূর এসেছে পর্তুগাল। পর্তুগালের পাঁচ গোলের চারটাই এসেছে রোনালদোর পা থেকে। উরুগুয়েও কৌশল নিয়েছে রোনালদোকে আটকানোর। তবে স্পেনের মতো শক্তিশালী ডিফেন্স লাইনকেও ভেদ করেছেন রোনালদো।  আর রোনালদোর উপর সব নজর হুয়াও মারিও, রাফায়েল গুরেরো, কোয়েরেসমারাও বাজিমাত করে দিতে পারেন। পর্তুগালকে ভরসা দিচ্ছেন গোলবারে রুই প্যাট্রিসিও।

 

Comments

The Daily Star  | English

Why still feel hot despite heavy rain?

The country experienced heavy rainfall yesterday due to Cyclone Remal, but people from different parts of the country reported still feeling hot and discomfort

1h ago