গ্যালারিতে নাৎসি ব্যানার: রাশিয়াকে জরিমানা করলো ফিফা

স্পেনকে হারিয়ে মাঠের ফুটবলে সুসংবাদ শুনেছে রাশিয়া, তবে মাঠের বাইরে এক ঘটনায় শাস্তি পেতে হয়েছে রাশিয়াকে। গ্যালারিতে এক দর্শক নব্য নাৎসি ব্যানার প্রদর্শন করায় রুশ ফুটবল অ্যাসোসিয়েশনকে আর্থিক জরিমানা করেছে ফিফা।
Fifa world Cup 2018 Logo

স্পেনকে হারিয়ে মাঠের ফুটবলে সুসংবাদ শুনেছে রাশিয়া, তবে মাঠের বাইরে এক ঘটনায় শাস্তি পেতে হয়েছে রাশিয়াকে। গ্যালারিতে এক দর্শক নব্য নাৎসি ব্যানার প্রদর্শন করায় রুশ ফুটবল অ্যাসোসিয়েশনকে আর্থিক জরিমানা করেছে ফিফা।

সামারায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে উরুগুয়ের কাছে ৩-০ গোলে হারা ম্যাচে এমন ঘটনা ঘটায় এক রুশ সমর্থক। আর সেই ঘটনার জের ধরে ‘বৈষম্যমূলক ব্যানার’ প্রদর্শনের অভিযোগে রুশ ফুটবল অ্যাসোসিয়েশনকে ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা।

বিশ্বকাপ তদারকির দায়িত্বে থাকা ফিফার পক্ষ থেকে এই শাস্তির ব্যাপারে বলা হয়েছে, ব্যানারে ‘৮৮’ সংখ্যাটা উপস্থিত ছিল, আর এই ‘৮৮’ সংখ্যাটি আসলে ইংরেজিতে ‘Heil Hitler’ শব্দদ্বয়কেই প্রতিনিধিত্ব করে। কারণ হিটলারের নামের প্রথম অক্ষর ‘H’ ইংরেজি বর্ণমালার অষ্টম অক্ষর।

শুধু স্বাগতিক রাশিয়াই নয়, এই বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো ফিফার কাছ থেকে আর্থিক শাস্তির সম্মুখীন হয়েছে সার্বিয়া। ব্রাজিলের বিপক্ষে ২-০ গোলে হারা ম্যাচে গ্যালারিতে উগ্র জাতীয়তাবাদী ব্যানার প্রদর্শনের কারণে ‘রাজনৈতিক ও আক্রমণাত্মক ব্যানার’ প্রদর্শনের অভিযোগে সার্বিয়া ফুটবল ফেডারেশনকে ২০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা। একই ম্যাচে দর্শকদের অনাকাঙ্ক্ষিত আচরণের জন্য ব্রাজিল ফুটবল ফেডারেশনকেও সতর্কবার্তা পাঠিয়েছে ফিফা।

আরও পড়ুন ঃ ‘রক্ষণ, আক্রমণে ব্রাজিল ভারসাম্যপূর্ণ দল’

তবে আর্থিকভাবে এদের চেয়েও বড় শাস্তি পেয়েছে মরক্কোর ফুটবল ফেডারেশন। দুইটি ভিন্ন ভিন্ন অভিযোগে মরক্কোর ফুটবল ফেডারেশনকে ৬৫ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা। এছাড়া স্পেনের কাছে শেষ মুহূর্তে গোল খেয়ে জয়বঞ্চিত হওয়ার পর ক্যামেরার সামনে আপত্তিজনক অঙ্গভঙ্গির কারণে সতর্ক করে দেয়া হয়েছে উইঙ্গার নর্দিন আমরাবাতকে।

মরক্কোর বিপক্ষে দুটি অভিযোগের একটি হলো, ম্যাচ শেষের বাঁশি বাজার পর কোচিং স্টাফের ছয় সদস্য জোরপূর্বক মাঠে ঢুকে পড়েছিলেন। ‘অনুচিত আচরণ’ এর কারণে মরক্কোর সহকারী কোচকেও সতর্ক করে দিয়েছে ফিফা।

জরিমানা করার আরেকটি কারণ হলো, গ্যালারি থেকে মরক্কোর দর্শকরা মাঠে বিভিন্ন জিনিস ছুঁড়ে মেরেছিলেন। এছাড়া ম্যাচ চলাকালীন সময়ে দলের টেকনিকাল এলাকায় চলে আসার কারণে মরক্কোর ফুটবল ফেডারেশনের সভাপতি ফৌজি লেকজাকেও সতর্কবার্তা শুনিয়েছে ফিফা।

এছাড়া সুইডেনের বিপক্ষে ৩-০ গোলে হারা ম্যাচে গ্যালারি থেকে দর্শকদের অবাঞ্ছিত জিনিস ছুঁড়ে মারার কারণে মেক্সিকান ফুটবল ফেডারেশনকেও ১৫ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা।

আরও পড়ুন: জাপান ভয় পাইয়ে দিয়েছিল, বলছেন হ্যাজার্ড

Comments

The Daily Star  | English

Trial of murder case drags on

Even 11 years after the Rana Plaza collapse in Savar, the trial of two cases filed over the incident did not reach any verdict, causing frustration among the victims.

10h ago