সংখ্যায় সংখ্যায় ব্রাজিল-বেলজিয়াম ম্যাচ

টুর্নামেন্টে এখনও পর্যন্ত ব্রাজিলকে সবচেয়ে কঠিন পরীক্ষাটা দিতে হতে পারে আজকে। অপরদিকে বেলজিয়ামের সোনালী প্রজন্মের খেলোয়াড়দেরও সবচেয়ে বড় পরীক্ষা নেবে ব্রাজিল। জমজমাট এক ম্যাচই তাই অপেক্ষা করে আছে ফুটবলপ্রেমীদের জন্য। তার আগে দুই দলের পরিসংখ্যানের দিকে চোখ বুলানো যাক।
Brazil Training
মহারণের আগে অনুশীলনে ব্রাজিল। ছবি: রয়টার্স

টুর্নামেন্টে এখনও পর্যন্ত ব্রাজিলকে সবচেয়ে কঠিন পরীক্ষাটা দিতে হতে পারে আজকে। অপরদিকে বেলজিয়ামের সোনালী প্রজন্মের খেলোয়াড়দেরও সবচেয়ে বড় পরীক্ষা নেবে ব্রাজিল। জমজমাট এক ম্যাচই তাই অপেক্ষা করে আছে ফুটবলপ্রেমীদের জন্য। তার আগে দুই দলের পরিসংখ্যানের দিকে চোখ বুলানো যাক।

হেড টু হেড:

১) এই নিয়ে পঞ্চমবারের মতো মুখোমুখি হচ্ছে দুই দল। প্রথমবার দুইদল মুখোমুখি হয়েছিল ১৯৬৩ সালে। ব্রাসেলসের সেই প্রীতি ম্যাচে ব্রাজিলকে ৫-১ গোলে হারিয়েছিল বেলজিয়ামই। কিন্তু পরের তিন ম্যাচের সবকয়টিতেই জিতেছে ব্রাজিল।

২) বিশ্বকাপে এর আগে কেবল একবারই মুখোমুখি হয়েছে দুই দল। ২০০২ বিশ্বকাপে শিরোপা জয়ের পথে শেষ ষোলোতে বেলজিয়ামের সামনে পড়েছিলেন রোনাল্ডোরা। রিভালদো ও রোনাল্ডোর দুই গোলে বেলজিয়ামকে হারিয়েই পরের পর্বে উঠেছিল ব্রাজিল।

ব্রাজিল:

১) এই নিয়ে টানা সাতটি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠলো ব্রাজিল। এই সাতবারের মধ্যে পাঁচবারই কোয়ার্টার পেরিয়ে সেমিফাইনালে উঠেছে তারা। ব্যতিক্রম হয়েছিল শুধু ২০০৬ ও ২০১০ বিশ্বকাপে।

২) বিশ্বকাপে ব্রাজিলের শেষ ছয়টি পরাজয়ের সবকয়টিই এসেছে ইউরোপের দলগুলোর কাছে।

৩) নকআউট পর্বে ইউরোপের দলগুলোর বিপক্ষে ব্রাজিল সবশেষ জিতেছিল ২০০২ বিশ্বকাপে। ফাইনালে জার্মানিকে হারিয়ে শিরোপা জিতেছিল তারা।

৪) সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে শেষ ১৫ ম্যাচে অপরাজিত ব্রাজিল। এর মধ্যে জিতেছে ১১ টি ম্যাচ, আর ড্র করেছে ৪ টি। এই ১৫ ম্যাচে তারা গোল খেয়েছে মাত্র তিনটি।

৫) তিতের অধীনে ২৫ ম্যাচ খেলে মাত্র একটি ম্যাচেই হেরেছে ব্রাজিল। জিতেছে ২০ ম্যাচে, আর ড্র করেছে একটি ম্যাচ। এই ২৫ ম্যাচের মধ্যে ১৯ ম্যাচেই কোন গোল হজম করেনি ব্রাজিলের ডিফেন্স।

৬) ব্রাজিলের হয়ে শেষ ১৯ ম্যাচে সরাসরিভাবে ২০ গোলের সঙ্গে যুক্ত ছিলেন নেইমার। নিজে করেছেন ১১ গোল, আর সতীর্থদের দিয়ে করিয়েছেন ৯ গোল।

Belgium Training
অনুশীলনে বেলজিয়াম। ছবি: রয়টার্স

বেলজিয়াম:

১) নিজেদের শেষ দুই বিশ্বকাপেই লাতিন প্রতিপক্ষের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছে বেলজিয়ামকে। ২০০২ বিশ্বকাপে হেরেছিল ব্রাজিলের কাছে, আর গত বিশ্বকাপে আর্জেন্টিনার কাছে।

২) আজ জিতলে ১৯৮৬ সালের পর প্রথমবারের মতো সেমিফাইনালে উঠবে বেলজিয়াম। নিজেদের ইতিহাসে ওই একবারই বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল দলটি।

৩) এই বিশ্বকাপে এখনই ১২ গোল করে ফেলেছে তারা, এক বিশ্বকাপে যা তাদের যুগ্মভাবে সর্বোচ্চ। এর আগে ১৯৮৬ বিশ্বকাপেও ১২ গোল করেছিল তারা।

৪) সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে নিজেদের শেষ ২৩ ম্যাচে অপরাজিত রবার্তো মার্টিনেজের দল। এই ২৩ ম্যাচের মধ্যে জিতেছে ১৮ টি, আর ড্র করেছে ৫ টি ম্যাচ।

৫) বিশ্বকাপে নিজেদের শেষ ১০ ম্যাচের ৯ টিতেই প্রথমার্ধে গোল করতে ব্যর্থ হয়েছে বেলজিয়াম।

৬) আজ জিতলে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপে টানা ৫ ম্যাচে জয়লাভ করার কৃতিত্ব দেখাবে দলটি।

৭) যে ১২ টি নকআউট ম্যাচ খেলেছে বেলজিয়াম, তাতে মোট ২৮ গোল খেয়েছে তারা।

৮) এই বিশ্বকাপে গোলে ৫ টি শট নিয়ে ৪ টিতেই গোল করেছেন রোমেলু লুকাকু।  

Comments

The Daily Star  | English

Banks sell dollar at more than Tk 118 as pressure mounts

The chief executives of at least three private commercial banks told The Daily Star that the BB had verbally allowed them to quote Tk 1 more than the exchange rate to collect US dollars amid the ongoing forex crunch.

4h ago