বিশাল হারের আগে সোহানের লড়াই

তৃতীয় দিনেই বাংলাদেশ হারতে যাচ্ছে, এমনকি ইনিংস হারই হতে যাচ্ছে। অনিশ্চয়তার খেলা হলেও এইটুকু নিশ্চয়তা যেকেউ দিতে পারতেন। তার ব্যক্তিক্রম হয়নি। তবে এরমাঝে লড়াই করে আরেকবার তিন অঙ্কের নিচে গুটিয়ে যাওয়া থেকে বাঁচিয়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।

তৃতীয় দিনেই বাংলাদেশ হারতে যাচ্ছে, এমনকি ইনিংস হারই হতে যাচ্ছে। অনিশ্চয়তার খেলা হলেও এইটুকু নিশ্চয়তা যেকেউ দিতে পারতেন। তার ব্যক্তিক্রম হয়নি। তবে এরমাঝে লড়াই করে আরেকবার তিন অঙ্কের নিচে গুটিয়ে যাওয়া থেকে বাঁচিয়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। কমিয়ে এনেছেন হারের ব্যবধানও। 

শুক্রবার অ্যান্টিগা টেস্টে উইন্ডিজের কাছে বাংলাদেশ হেরেছে ইনিংস ও ২১৯ রানে। প্রথম ইনিংসে ৪৩ রানে অলআউট হওয়া সাকিব আল হাসানের দল দ্বিতীয় ইনিংসে করতে পেরেছে ১৪৪ রান। যার ৬৪ রানই করেছেন সোহান।

আগের দিনের ৬ উইকেটে ৬২ রান নিয়ে খেলতে নামার পর শুরুতেই আউট হয়ে যান অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। জেসন হোল্ডারের বাড়তি বাউন্স সামলাতে না পেরে স্লিপে ক্যাচ দেন তিনি। অ্যান্টিগা টেস্টের পিচ রিপোর্ট বলছিল তৃতীয় দিনেই এখানে ব্যাট করার জন্য সবচেয়ে সুবিধা পাওয়া যাবে। সোহানের ব্যাটিং প্রমাণ করেছে এর যথার্থতা। অনেকটা টি-টোয়েন্টি মেজাজে ব্যাট চালিয়েছেন তিনি। ৩৬ বলে ফিফটি করে দেশের বাইরে দেশের হয়ে টেস্টে দ্রুততম ফিফটির ছোট একটা রেকর্ডও করেছেন। বাউন্স সামলেছেন দক্ষ হাতে, দারুণ কিছু শটে দেখিয়েছেন আত্মবিশ্বাস। 

৭৪ বলে তার ৬৪ রানের ইনিংস তো ৬ চার আর ২ ছক্কা মেরেছেন এই উইকেটকিপার। শর্ট বলেই অবশ্য কাটা পড়েছেন। পুল করতে গিয়ে টাইমিংয়ের গোলমালে ক্যাচ দিয়েছেন বোলার মিগুয়াল কামিন্সিকেই। তার আউটের পর বেশিক্ষণ টেকেনি বাংলাদেশের ইনিংস।  

এর আগে সোহানের সঙ্গে ব্যাট হাতে দৃঢ়তা দেখিয়েছেন দুই টেল এন্ডার কামরুল ইসলাম রাব্বি ও রুবেল হোসেন। ২৮ বলে ৭ রান করেন কামরুল। রুবেল ৩৩ বলে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে করেছেন ১৬ রান।

স্বাগতিকদের হয়ে প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে সেরা বোলার ছিলেন কেমার রোচ। চোটের কারণে দ্বিতীয় ইনিংসে তিনি বোলিং পাননি। তবে শ্যানন গ্যাবব্রিয়েল ঠিকই নিয়েছেন ৫ উইকেট।

প্রথম ইনিংসে বাংলাদেশকে মাত্র ৪৩ রানে গুটিয়ে ৪০৬ রান তুলে জেতার কাজটা আগেভাগেই সেরে রেখেছিল জেসন হোল্ডারের দল। তৃতীয় দিন শেষ হয়েছে কেবল আনুষ্ঠানিকতা। দুই ম্যাচ সিরিজে তাই সহজেই ১-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা। ১২ জুলাই জ্যামাইকায় শুরু হবে দুদলের দ্বিতীয় ও শেষ টেস্ট। 

 

 

Comments

The Daily Star  | English
PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

58m ago