‘এমন বিদায় মেনে নেয়া ২০১৪ এর চেয়েও কষ্টের’

এবারের বিশ্বকাপের সবচেয়ে ভারসাম্যপূর্ণ দলগুলোর একটি ছিল ব্রাজিল। এমন দল নিয়ে এসেও ব্রাজিলকে বিদায় নিতে হলো কোয়ার্টার ফাইনাল থেকে। তাই এমন পরাজয়ে স্বাভাবিকভাবেই হতাশ ব্রাজিলিয়ানরা। এতটাই হতাশ, পাওলিনহো তো বলেই ফেলেছেন, এমন বিদায় ২০১৪ বিশ্বকাপের চেয়েও কষ্টকর।
ব্রাজিল কোয়ার্টার ফাইনাল ম্যাচ

এবারের বিশ্বকাপের সবচেয়ে ভারসাম্যপূর্ণ দলগুলোর একটি ছিল ব্রাজিল। এমন দল নিয়ে এসেও ব্রাজিলকে বিদায় নিতে হলো কোয়ার্টার ফাইনাল থেকে। তাই এমন পরাজয়ে স্বাভাবিকভাবেই হতাশ ব্রাজিলিয়ানরা। এতটাই হতাশ, পাওলিনহো তো বলেই ফেলেছেন, এমন বিদায় ২০১৪ বিশ্বকাপের চেয়েও কষ্টকর।

চার বছর আগে ঘরের মাঠে সেমিফাইনালে জার্মানির কাছে সাত গোল খেয়ে জলাঞ্জলি দিতে হয়েছিল হেক্সা জয়ের স্বপ্ন। এবার সেরকম বিপর্যয় না হলেও ফলাফল সেই একই, শিরোপার স্বাদ না পেয়েই ছাড়তে হয়েছে বিশ্বকাপের মঞ্চ। ব্রাজিলিয়ান মিডফিল্ডার পাওলিনহো এমন স্বপ্নভঙ্গ মেনে নিতে পারছেন না। বলেছেন, আগের বিশ্বকাপের অপমান হজম করা যতটা কঠিন ছিল, এই পরাজয় মেনে নেয়া তার চেয়েও বেশি কঠিন।

বেলো হরিজন্তের সেই বিভীষিকাময় ম্যাচেও খেলা পাওলিনহো বলছেন, বেলজিয়ামের কাছে এই পরাজয় মেনে নেয়া কঠিন, ‘আমার জন্য দুটো পরাজয়ই কঠিন। ২০১৪ এর টা খুব জটিল পরিস্থিতি ছিল, কিন্তু এই পরাজয় মেনে নেয়া বেশি কঠিন। পুরো ম্যাচেই আমরা নিয়ন্ত্রণ বজায় রেখে খেলেছি, শেষ মুহূর্ত পর্যন্ত ম্যাচে ফিরে আসার চেষ্টা করেছি।’

এই নিয়ে টানা চার বিশ্বকাপে ইউরোপিয়ান দলগুলোর কাছে হেরে বিদায় নিতে হলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে।

আরও পড়ুন ঃ কাজ চালিয়ে যাবেন তিতে, আশা রোনাল্ডোর

Comments