রাশিয়া বনাম ক্রোয়েশিয়া : ভবিষ্যদ্বাণী, একাদশ ও রেকর্ড

শেষ ষোলোর লড়াই শেষে এবার সেমি-ফাইনালে ওঠার লড়াই। দিনের দ্বিতীয় ম্যাচে লড়বে ক্রোয়েশিয়া ও স্বাগতিক রাশিয়া। দু’টি দলই দারুণ ফুটবল খেলেছে চলতি আসরে। তাই জমজমাট একটি লড়াই প্রত্যাশা ফুটবল প্রেমীদের।
Russia vs Croatia match prediction

শেষ ষোলোর লড়াই শেষে এবার সেমি-ফাইনালে ওঠার লড়াই। দিনের দ্বিতীয় ম্যাচে লড়বে ক্রোয়েশিয়া ও স্বাগতিক রাশিয়া। দু’টি দলই দারুণ ফুটবল খেলেছে চলতি আসরে। তাই জমজমাট একটি লড়াই প্রত্যাশা ফুটবল প্রেমীদের।

ম্যাচের ফলাফল কি হবে তা জানা যাবে ম্যাচ শেষে, তবে তার আগেই ফলাফলের ভবিষ্যদ্বাণী নিয়ে হাজির আমরা। পাশাপাশি দুই দলের সম্ভাব্য একাদশ, কৌশলও তুলে ধরা হলো-

কখন?

বাংলাদেশ সময় রাত ১২টা, শনিবার, ৭ জুলাই।

কোথায়?

ফিশ্ট স্টেডিয়াম, সোচি

নজরে থাকবেন যারা

মধ্যমাঠে বর্তমান সময়ের সেরা তারকা লুকা মদ্রিচ ক্রোয়েশিয়ার প্রাণ ভোমরা। তবে ইভান রকিতিচও কম যান না। দারুণ ছন্দে আছে। এছাড়া মারিও মান্দজুকিচও ম্যাচে পার্থক্য গড়ে দেওয়ার ক্ষমতা রাখেন। গোলরক্ষক সুবাসিচও শেষ ষোলোর ম্যাচে তিনটি পেনাল্টি ফিরিয়ে নজর কেড়েছেন।

রাশিয়া দলের নিউক্লিয়াস আলেকজান্ডার গোলোভিন। আর কেন তা তিনি দুই ম্যাচেই প্রমাণ করেছেন। নিজে গোল করেছেন পাশাপাশি করিয়েছেন। ডেনিস চেরিশিভ, ইউরি গাজিন্সস্কিরাও হতে পারেন বড় প্রভাবক। আর শেষ ম্যাচে একাই ম্যাচের রঙ বদলে দিয়েছিলেন গোলরক্ষক ইগর আকিনফেভ। এ ম্যাচেও তার কাছে এমন কিছুই আশা করবে রুশরা।

সম্ভাব্য একাদশ ও ম্যাচের কৌশল

রাশিয়া : (৪-২-৩-১) আকিনফেভ, ফের্নান্দেজ, কুতেপোভ, ইগনাশিভিচ, কুদ্রিয়াশভ, কুজিয়ায়েভ, জোবনিন, গোলোভিন, সামিডোভ, চেরিশিভ ও জুবা।

ক্রোয়েশিয়া : (৪-২-৩-১) সুবাসিচ, ভ্রাসাইকো, লোভরেন, ভিদা, স্ট্রিনিচ, রকিতিচ, বাদেলজ, ব্রোজোভিচ, মদ্রিচ, পেরিসিচ ও মান্দজুকিচ।

ভবিষ্যদ্বাণী : শক্তির বিচারে কিছুটা এগিয়ে ক্রোয়েশিয়া। তবে খুব বেশি নয়। কিন্তু ঘরের মাঠে খেলা বলেই এগিয়ে রাশিয়া। চলতি আসরে দারুণ শুরু করে তারা। যদিও শেষ দুই ম্যাচে প্রত্যাশা পূরণ হয়নি। তারপরও বাজিটা তাদের পক্ষেই। তবে মদ্রিচ-রকিতিচরা নিজেদের সেরা ছন্দে থাকলে ভিন্ন কিছুই হতে পারে।

সম্ভাব্য স্কোর : রাশিয়া ১-০ ক্রোয়েশিয়া

অতিরিক্ত সংযোজন :

১) প্রতিযোগিতামূলক ম্যাচে এ নিয়ে তৃতীয়বার মুখোমুখি হচ্ছে দুই দল। এর আগের দুইটি লড়াই-ই গোলশূন্য ড্র হয়েছে।

২) প্রীতি ম্যাচেও একবার মুখোমুখি হয়েছিল দলদু’টি। ঘরের মাঠে সেবার ১-৩ গোলে হেরেছিল রাশিয়া।

৩) কোয়ার্টার ফাইনালে শেষ পাঁচটি লড়াইয়ে হারেনি স্বাগতিকরা। ১৯৯০ সালে ইতালি, ১৯৯৮ সালে ফ্রান্স, ২০০২ সালে দক্ষিণ কোরিয়া, ২০০৬ সালে জার্মানি, ২০১৪ সালে ব্রাজিল নিজ নিজ খেলায় জয় পায়। ১৯৮৬ সালে মেক্সিকো শেষ স্বাগতিক দল হয়ে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ে।

৪) টাই ব্রেকার ছাড়া শেষ নকআউট পর্বে শেষ পাঁচটি লড়াইয়ে জয় পায়নি রাশিয়া। শেষবার ১৯৬৬ সালে হাঙ্গেরিকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে খেলেছিল সোভিয়েত ইউনিয়ন। আর সোভিয়েত ইউনিয়ন ভেঙে রাশিয়া হওয়ার পর এটাই দলটির প্রথম কোয়ার্টার ফাইনাল।

৫) কোয়ার্টার ফাইনালে এর আগে একবারই খেলেছে ক্রোয়েশিয়া। ১৯৯৮ সালে সেবার জার্মানিকে ৩-০ গোলে হারিয়েছিল তারা।

আরও পড়ুন ঃ 'বেলজিয়ামের ট্যাকটিকসেই কাবু হয়েছে ব্রাজিল'

Comments

The Daily Star  | English

Hiring begins with bribery

UN independent experts say Bangladeshi workers pay up to 8 times for migration alone due to corruption of Malaysia ministries, Bangladesh mission and syndicates

1h ago