আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের প্রথম স্বর্ণ

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের প্রথম স্বর্ণপদক এলো আহমেদ জাওয়াদ চৌধুরীর হাত দিয়ে। জাওয়াদ চট্টগ্রামের ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী।
IMO Bangladesh team
রোমানিয়ায় ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশ নেওয়া বাংলাদেশ দলের সদস্যরা। ছবি: ফেসবুক থেকে নেওয়া/ শাহেদ ইব্রাহিম নবী

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের প্রথম স্বর্ণপদক এলো আহমেদ জাওয়াদ চৌধুরীর হাত দিয়ে। জাওয়াদ চট্টগ্রামের ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী।

রোমানিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের ৫৯তম আসরে জাওয়াদ মোট ৪২ নম্বরের পরীক্ষায় ৩২ নম্বর পেয়ে স্বর্ণপদক জয় করেছে।

এছাড়াও বাংলাদেশ দল তিনটি ব্রোঞ্জপদক ও দুটি অনারেবল মেনশন পেয়েছে।

দলের অন্যান্য সদস্য রাহুল সাহা (ঢাকা কলেজ) অনারেবল মেনশন, জয়দীপ সাহা (নটর ডেম কলেজ) ব্রোঞ্জ, তামজিদ মোর্শেদ রুবাব (নটর ডেম কলেজ) ব্রোঞ্জ, তাহনিক নূর সামিন (নটর ডেম কলেজ) ব্রোঞ্জ ও সৌমিত্র দাস (পুলিশ লাইনস হাইস্কুল, ফরিদপুর) অনারেবল মেনশন পেয়েছে।

বাংলাদেশ থেকে এই ছয় প্রতিযোগীর দলে দলনেতা হিসেবে রয়েছে গণিত অলিম্পিয়াড দলের কোচ মাহবুব মজুমদার এবং উপদলনেতা হিসেবে রয়েছেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান।

গত ৭ জুলাই রোমানিয়ায় শুরু হয় এ বছরের আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড। সেখানে ১১৬টি দেশের ৬১৫ জন শিক্ষার্থী অংশ নেয়। দলগতভাবে ১১৪ নম্বর পেয়ে ১০৭টি দেশের মধ্যে বাংলাদেশ ৪১তম অবস্থানে রয়েছে।

ডাচ্‌-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় ৫৯তম আইএমওর জন্য বাংলাদেশ গণিত দল নির্বাচন এবং এর আনুষঙ্গিক আয়োজন করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

7h ago