স্বরাষ্ট্রমন্ত্রীরা এমন-ই!

দেশ ও জাতির কঠিন সময়ে স্বরাষ্ট্রমন্ত্রীরা নির্বিকার থাকতে পারেন। সাধারণের কাছে যা হাসি- রসিকতার, স্বরাষ্ট্রমন্ত্রীদের কাছে তা যেন গুরুত্বপূর্ণ গবেষণাপত্র। স্বরাষ্ট্রমন্ত্রীদের এমন কিছু বাণী-

দেশ ও জাতির কঠিন সময়ে স্বরাষ্ট্রমন্ত্রীরা নির্বিকার থাকতে পারেন। সাধারণের কাছে যা হাসি- রসিকতার, স্বরাষ্ট্রমন্ত্রীদের কাছে তা যেন গুরুত্বপূর্ণ গবেষণাপত্র।

স্বরাষ্ট্রমন্ত্রীদের এমন কিছু বাণী-

‘কোনো গুম হচ্ছে না। প্রেমে ও ব্যবসায় ব্যর্থ হয়ে নানান জন নানান দিকে চলে যাচ্ছে। আমরা তাদের এনে হাজির করছি।’-১৭ জুলাই ২০১৮, ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

‘আমরা সম্প্রতি খবর পেয়েছি, অনৈতিক অবৈধ হরতালের মাধ্যমে তিনি যে ১৮ ব্যক্তিকে খুন করার কারণ হয়ে দাঁড়িয়েছেন সে জন্য বিক্ষুব্ধ জনতা তার বাড়ি আক্রমণ করতে পারে। এ কারণে নিরাপত্তা বাহিনীর তরফ থেকে যথা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’-খালেদা জিয়াকে গৃহবন্দী করার অভিযোগের জবাবে ২০১৩ সালের ১০ নভেম্বর তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর।

‘হরতালকারী ও মৌলবাদীরা এই ভবনের স্তম্ভ ধরে টানাটানি করায় ভবন ধসে পড়তে পারে।’-২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ধসের কারণ প্রসঙ্গে বিবিসি বাংলাকে দেওয়া সাক্ষাৎকারে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর।

‘৪৮ ঘণ্টার মধ্যে সাংবাদিক সাগর-রুনির হত্যাকারীদের গ্রেপ্তার করা হবে।’- ২০১২ সালের ১১ ফেব্রুয়ারি ঢাকায় নিজ বাসায় সাংবাদিক দম্পতি নিহত হওয়ার পর তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন।

‘ঈদে বাড়ি গেলে ঘরে তালা লাগিয়ে যাবেন।’-আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি নিয়ে সমালোচনার মুখে ২০১২ সালের ৮ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক সভা শেষে সাহারা খাতুন।


‘আল্লাহর মাল আল্লাহ নিয়ে গেছে!’-২০০২ সালের ৯ মে রামপুরায় বাবার কোলে থাকা ২০ মাসের শিশু নওশিন ছিনতাইকারীদের গুলিতে নিহত হবার পর শোকার্ত পরিবারের প্রতি চারদলীয় জোট সরকারের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী।
‘উই আর লুকিং ফর শত্রুজ’- ২০০৪ সালের ১ এপ্রিল চট্টগ্রাম বন্দরে ১০ ট্রাক অস্ত্র উদ্ধার হওয়ার পর স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী মো. লুৎফুজ্জামান বাবরের বহুল সমালোচিত বক্তব্য।

Comments

The Daily Star  | English

Remal hits southwest coast

More than eight lakh people were evacuated to safer areas in 16 coastal districts ahead of the year’s first cyclone that could be extremely dangerous.

43m ago