সজীব ওয়াজেদ গ্রাউন্ড স্টেশন উদ্বোধন

দেশের প্রথম স্যাটেলাইট, বঙ্গবন্ধু-১ এর জন্য গাজীপুরের তেলিপাড়া ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় দুটি গ্রাউন্ড স্টেশন উদ্বোধন করা হয়েছে।
গাজীপুরের তেলিপাড়ায় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মূল গ্রাউন্ড স্টেশন। রাঙ্গামাটির বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশনের সঙ্গে প্রধানমন্ত্রী এই গ্রাউন্ড স্টেশনটি উদ্বোধন করেছেন। ছবি: স্টার

দেশের প্রথম স্যাটেলাইট, বঙ্গবন্ধু-১ এর জন্য গাজীপুরের তেলিপাড়া ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় দুটি গ্রাউন্ড স্টেশন উদ্বোধন করা হয়েছে। 

গ্রাউন্ড স্টেশন দুটি করা হয়েছে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা ও ছেলে সজীব ওয়াজেদ জয়ের নামে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার গ্রাউন্ড স্টেশন দুটি নাম প্রস্তাব করেন। প্রধানমন্ত্রী তাতে সম্মতি দেন।

আজ মঙ্গলবার পৌনে ১২টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে দুই জেলা প্রশাসকের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গ্রাউন্ড স্টেশন দুটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তালিপাড়া গ্রাউন্ড স্টেশনের বিকল্প হিসেবে কাজ করবে বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশনটি।

গত ১১ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশের উদ্দেশে যাত্রা করে। স্যাটেলাইটের প্রকল্প পরিচালক মো. মেজবাহুজ্জামান জানান, উৎক্ষেপণের ১০ দিন পর নির্ধারিত ১১৯.১ ডিগ্রি পূর্ব কক্ষপথে এটি পৌঁছায়। এটি পুরোপুরিভাবে গাজীপুরের গ্রাউন্ড স্টেশন থেকে এখন নিয়ন্ত্রিত হচ্ছে।

Comments

The Daily Star  | English
Govt buckles up

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of 726 people who died during the student-led mass protests in July and August.

42m ago