ঘরে ফিরল শিক্ষার্থীরা

আগামীকাল আবারো আন্দোলনের ঘোষণা দিয়ে আজ (১ আগস্ট) রাজপথ ছেড়ে ঘরে ফিরেছে শিক্ষার্থীরা। বিকালে তারা সড়ক অবরোধ তুলে নিয়ে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসে নগরীর যান চলাচল।
shahbagh
১ আগস্ট ২০১৮, রাজধানীর ব্যস্ততম শাহবাগ মোড়ে সমবেত হয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবি জানায়। ছবি: মুনতাকিম সাদ

আগামীকাল আবারো আন্দোলনের ঘোষণা দিয়ে আজ (১ আগস্ট) রাজপথ ছেড়ে ঘরে ফিরেছে শিক্ষার্থীরা। বিকালে তারা সড়ক অবরোধ তুলে নিয়ে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসে নগরীর যান চলাচল।

বিভিন্ন স্থান থেকে পাওয়া খবরে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ রাজধানীর শাহবাগ, সায়েন্স ল্যাব, কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, বিমানবন্দর সড়ক এবং মিরপুর রোডে যান চলাচল শুরু হয়েছে।

আজ রাজধানীর শাহবাগ এলাকায় বিভিন্ন স্কুল-কলেজের আন্দোলনকারী শিক্ষার্থীরা সমবেত হলে তাদের সঙ্গে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা এবং বিভিন্ন পেশাজীবীর মানুষ। আন্দোলনকারীরা সেসময় ‘আমরা সুবিচার চাই’ বলে স্লোগান দেন।

গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের দুটি বাসের রেষারেষিতে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুজন শিক্ষার্থীর মৃত্যু হলে এর প্রতিবাদের রাস্তায় নেমে আসে নিহতদের সহপাঠীরা। তারপর, একে একে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা সেই প্রতিবাদের প্রতি সমর্থন জানিয়ে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করে।

Effigy
১ আগস্ট ২০১৮, বিক্ষোভকারীরা রাজধানীর ব্যস্ততম শাহবাগ মোড়ে সমবেত হয়ে পরিবহন শ্রমিক নেতা ও নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খানের কুশপুত্তলিকা পোড়ায় এবং তার পদত্যাগ দাবি করে। ছবি: মোহাম্মদ মুনতাকিম ইবনে সালেহীন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও নিরাপদ সড়কের দাবিতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মানববন্ধনে অংশ নেয়।

এছাড়াও, সেই দুই শিক্ষার্থীর মৃত্যু নিয়ে পরিবহন শ্রমিক নেতা ও নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান বিরূপ মন্তব্য করায় শিক্ষার্থীরা শাহবাগে তার কুশপুত্তলিকা পোড়ায় এবং তার পদত্যাগও দাবি করে।

Comments

The Daily Star  | English

Ushering Baishakh with mishty

Most Dhakaites have a sweet tooth. We just cannot do without a sweet end to our meals, be it licking your fingers on Kashmiri mango achar, tomato chutney, or slurping up the daal (lentil soup) mixed with sweet, jujube and tamarind pickle.

1h ago