বৃষ্টি উপেক্ষা করে সপ্তম দিনে ছাত্র বিক্ষোভ

সরকারের কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা উপেক্ষা করে নিরাপদ সড়কের দাবিতে সপ্তম দিনে চলছে ছাত্র আন্দোলন। আজ সকাল থেকে বৃষ্টির মধ্যেই রাজধানীজুড়ে স্কুল-কলেজের হাজার হাজার শিক্ষার্থী রাস্তায় নেমে এসেছে। অনেক জায়গায় তাদেরকে যানবাহনে শৃঙ্খলা আনার চেষ্টা করতে দেখা গেছে। কোথাও কোথাও লাইসেন্স যাচাই করছে তারা।
নিরাপদ সড়কের দাবিতে শাহবাগ মোড় অবরোধ করে ছাত্রদের বিক্ষোভ। ছবি: আমরান হোসেন

-মানিক মিয়া এভিনিউয়ে যানবাহন নিয়ন্ত্রণ করছে ছাত্ররা। জরুরি যানবাহনের জন্য আলাদা লেন।

-সায়েন্স ল্যাব মোড়ে অবরোধ

-মিরপুর রোডে লাইসেন্স যাচাই করছে ড্যাফোডিল কলেজের ছাত্ররা

-শাহবাগে ছাত্রদের অবস্থান

সরকারের কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা উপেক্ষা করে নিরাপদ সড়কের দাবিতে সপ্তম দিনে চলছে ছাত্র আন্দোলন। আজ সকাল থেকে বৃষ্টির মধ্যেই রাজধানীজুড়ে স্কুল-কলেজের হাজার হাজার শিক্ষার্থী রাস্তায় নেমে এসেছে। অনেক জায়গায় তাদেরকে যানবাহনে শৃঙ্খলা আনার চেষ্টা করতে দেখা গেছে। কোথাও কোথাও  লাইসেন্স যাচাই করছে তারা।

তবে আজও রাজধানীতে বাস চলাচল করছে না। কিছু বিআরটিসি ও সরকারি দপ্তরের বাস চলাচল করলেও রাস্তায় মূলত রয়েছে ব্যক্তিগত যানবাহন।

মানিক মিয়া এভিনিউ: সংসদ ভবনের পাশে আড়ং মোড়ে প্রায় এক হাজার শিক্ষার্থী অবস্থান নিয়েছে। নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন করে স্লোগান দিতে দেখা যায় তাদের। বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড তাদের হাতে ছিল।

ঘটনাস্থল থেকে দ্য ডেইলি স্টারের রিপোর্টার জানান, ছাত্রদের অনেকেই সেখানে যানবাহনে শৃঙ্খলা আনার কাজ করছে।

আন্দোলনের সপ্তম দিনে শনিবার ফার্মগেট এলাকায় ছাত্রদের অবস্থান। ছবি: প্রবীর দাশ

ফার্মগেট: সকাল ১০টার দিকে বিভিন্ন স্কুল কলেজের প্রায় হাজার খানেক শিক্ষার্থী ফার্মগেট মোড়ে জড়ো হয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করা শুরু করে। রাস্তায় তারা জরুরি যান, হালকা যান, ভারি যান ও তিন চাকার যানবাহনের জন্য চারটি আলাদা লেন তৈরি করেছে।

কাজী নজরুল ইসলাম এভিনিউয়ে চলাচলকারী গাড়িগুলোর লাইসেন্স যাচাই করেছে তারা।

সায়েন্স ল্যাব: সকাল সাড়ে ১০টার দিকে প্রায় ৭০০ শিক্ষার্থী সায়েন্স ল্যাব মোড় অবরোধ করে। তবে এম্বুলেন্স ও রোগী বহনকারী গাড়িগুলোকে তারা ছেড়ে দেয়। নয় দফা দাবি নিয়ে তারা স্লোগান দিচ্ছিল।

শাহবাগ: সাড়ে ১০টার দিকে সহস্রাধিক শিক্ষার্থী শাহবাগ মোড়ে অবস্থান নেয়। ঘটনাস্থল থেকে আমাদের ফটো সাংবাদিক জানান, ছাত্ররা লাইসেন্স যাচাই করার পাশাপাশি যানবাহন নিয়ন্ত্রণে কাজ করেছে।

মিরপুর রোড: ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩০০ শিক্ষার্থী মিরপুর রোডে অবস্থান নিয়েছেন। অন্যান্য জায়গার মতো তাদেরকেও লাইসেন্স যাচাই করতে দেখা গেছে।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago