তারেক মাসুদ, মিশুক মুনীর স্মরণ

১৩ সংখ্যাটিকে নেতিবাচকভাবে দেখেন অনেকেই। তবে তা আবার অনেককে মানতে নারাজ। কিন্তু, আগস্টের ১৩ তারিখটি বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে সৃষ্টি করেছে এক বিষাদময় অধ্যায়।
Tareque Masud and Mishuk Munier
চিত্রনির্মাতা তারেক মাসুদ ও চিত্রগ্রাহক মিশুক মুনীর।

১৩ সংখ্যাটিকে নেতিবাচকভাবে দেখেন অনেকেই। তবে তা আবার অনেককে মানতে নারাজ। কিন্তু, আগস্টের ১৩ তারিখটি বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে সৃষ্টি করেছে এক বিষাদময় অধ্যায়।

২০১১ সালের এই দিনটিতে ঢাকা-আরিচা মহাসড়কে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন চিত্রনির্মাতা তারেক মাসুদ, চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ আরও তিনজন।

আজ (১৩ আগস্ট) স্মারক বক্তৃতা, আলোচনা ও মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে স্মরণ করা হবে সেই বরেণ্য ব্যক্তিদের।

বিকেল পাঁচটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলের কাছে সড়কদ্বীপে তারেক-মিশুক স্মৃতিস্থাপনার পাশে আয়োজন করা হয়েছে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৮’। ‘দেশভাগের চলচ্চিত্র: পর্যালোচনা ও বিশ্লেষণ’ শিরোনামে স্মারক বক্তৃতায় বক্তব্য দিবেন চলচ্চিত্রকার আকরাম খান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং বাংলাদেশ ফিল্ম সোসাইটি ফেডারেশনের সহায়তায় এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে অনুষ্ঠানটি আয়োজন করছে।

অনুষ্ঠান শেষে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের চলচ্চিত্রবিষয়ক কর্মশালা’র সমাপনী ও কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ করা হবে।

এরপর সন্ধ্যা ৬টায় শুরু হবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনা। বাংলাদেশ ফিল্ম সোসাইটি ফেডারেশন এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের আয়োজনে এই অনুষ্ঠানটিতে অনেকের মধ্যে উপস্থিত থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী।

সন্ধ্যায় সড়ক দুর্ঘটনায় নিহত তারেক মাসুদ, মিশুক মুনীরসহ সড়ক-মহাসড়কে নিহত সব মানুষকে স্মরণ করা হবে মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

3h ago