রাজধানীতে কোরবানির বর্জ্য অপসারণে হটলাইন চালু

ঈদুল আজহার দিন দ্রুততম সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের জন্য এবার হটলাইন চালু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। সেই সঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে রাজধানী পরিচ্ছন্ন করার লক্ষ্যে ঢাকার দুই সিটি করপোরেশনের প্রায় ২১ হাজার পরিচ্ছন্ন কর্মী দায়িত্বে নিয়োজিত থাকবেন।
স্টার ফাইল ছবি

ঈদুল আজহার দিন দ্রুততম সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের জন্য এবার হটলাইন চালু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। সেই সঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে রাজধানী পরিচ্ছন্ন করার লক্ষ্যে ঢাকার দুই সিটি করপোরেশনের প্রায় ২১ হাজার পরিচ্ছন্ন কর্মী দায়িত্বে নিয়োজিত থাকবেন।

ডিএসসিসির হটলাইন নম্বর হলো ০৯৬১১০০০৯৯৯।

এবারে নতুন সংযুক্ত ৩৬ ওয়ার্ডসহ ঢাকার দুই সিটি করপোরেশনে এক হাজার ৫৪টি স্থানকে পশু জবাইয়ের জন্য নির্ধারণ করা হয়েছে। এসব জায়গা থেকে বর্জ্য অপসারণে দুই সিটির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে। দ্রুত বর্জ্য অপসারণে সাহায্যের জন্য সার্বক্ষণিক হটলাইন খোলা থাকবে।

এই ঈদে ঢাকার দুই সিটি করপোরেশনে প্রায় ৫ লাখ পশু কোরবানি হতে পারে। এসব পশু থেকে কমপক্ষে ৩০ হাজার টন বর্জ্য উৎপন্ন হবে। সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ঈদের দিন দুপুর ২টা থেকে বর্জ্য অপসারণের আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন করবেন মেয়র।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা খোন্দকার মিল্লাদুল ইসলাম বলেন, ঢাকায় বর্জ্য অপসারণে ২০ হাজার ৭৭১ জন পরিচ্ছন্নতা কর্মীর মধ্যে ডিএসসিসি’র ১১ হাজার ২৭১ জন পরিচ্ছন্নতা কর্মী কোরবানির পশুর বর্জ্য অপসারণে মাঠে থাকবেন। এখানে ১০টি পে-লোডারসহ বর্জ্য অপসারণের ৩৫০টি যন্ত্র ব্যবহার করা হবে।

তিনি বলেন, দ্রুততম সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের জন্য এবার হটলাইন চালু করা হয়েছে। এ ছাড়া ১ লাখ ৭৫ হাজার বর্জ্যবাহী ব্যাগ বিতরণ করা হবে।

মিল্লাদুল ইসলাম বলেন, কোনো অবস্থাতেই রাস্তায় পশু জবাই করা যাবে না। বর্জ্য ব্যবস্থাপনার সুবিধায় এবং নগরকে দুর্গন্ধ মুক্ত রাখতে নির্ধারিত জায়গায় পশু জবাইয়ে উৎসাহিত করা হয়েছে। এ জন্য লিফলেট বিতরণ ও মাইকিং করা হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আবুল হাসনাত মো. আশরাফুল ইসলাম জানান, এই সিটিতে সাড়ে ৯ হাজার পরিচ্ছন্নতাকর্মী বর্জ্য অপসারণে মাঠে থাকবেন।

তিনি জানান, বর্জ্য অপসারণে বর্জ্যবাহী ট্রাক ১৫০টি, ডাম্প ট্রাক ১৯টি, পাঁচটি পে-লোডার, তিনটি হুইল ডোজার, ১১টি পানির গাড়ি (জেট স্প্রেসহ), স্কিড লোডার চারটি, বেকহো লোডার চারটি, ট্রাক (আউটসোর্সিং) ৮০টি, বর্জ্যবাহী ব্যাগ থাকবে চার লাখ পিস, ব্লিচিং পাউডার ৪০ হাজার কেজি, স্যাভলন ১০০ লিটার ও ফিনাইল ২০০ লিটার প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে ছয়টি বুলডোজার, দুইটি লং আর্ম স্কেভেটর, তিনটি চেইন ডোজার, দুইটি হুইলডোজার কাজের গতিশীলতা বাড়ানোর জন্য ভাড়া নেওয়া হয়েছে।

আশরাফুল ইসলাম জানান, ডিএনসিসি’র অঞ্চল-৩-এ (মহাখালী) অস্থায়ী কেন্দ্রীয় কন্ট্রোল রুম স্থাপন করা হচ্ছে। হটলাইন নম্বর হলো ০২৯৮৩০৯৩৬। এর বাইরে ৫টি অঞ্চলে মোবাইল নম্বর সার্বক্ষণিক খোলা থাকবে। নম্বরগুলো হলো- উত্তরা ০১৭১৭১০২০২৫, মিরপুর ০১৭১১-৩১৩২৮৯, মহাখালী ০১৯২৩১১৩৬৩৬ মিরপুর (অঞ্চল-৪) ০১৭৩৩৮৯৫৫৩২ ও কারওয়ান বাজার ০১৭১১৫৭৭৪৭৪। নগরবাসীকে এসব মোবাইল নম্বরে যোগাযোগ করে বর্জ্য ব্যবস্থাপনায় সহযোগিতা করার অনুরোধ জানানো হয়েছে।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

10h ago