বিশ্বে দ্রুততম ফোর-জি নেটওয়ার্ক সিঙ্গাপুরে

ফোর-জি মোবাইল ইন্টারনেটের গতির দিক থেকে সারা পৃথিবীতে শীর্ষ স্থানে রয়েছে সিঙ্গাপুর। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে এর পরই রয়েছে দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়া।
ফোর-জি ইন্টারনেটে এশিয়ার দেশগুলোর তুলনামূলক অবস্থান

ফোর-জি মোবাইল ইন্টারনেটের গতির দিক থেকে সারা পৃথিবীতে শীর্ষ স্থানে রয়েছে সিঙ্গাপুর। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে এর পরই রয়েছে দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়া।

দেশ তিনটিতে ফোর-জি ডাউনলোড স্পিড গড়ে যথাক্রমে ৪৪ এমবিপিএস, ৪০ এমবিপিএস ও ৩৬ এমবিপিএস।

যুক্তরাজ্যের ওয়্যারলেস প্রযুক্তি কোম্পানি ওপেন সিগনালের এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। সারা পৃথিবীতে ৮৮টি দেশে মোবাইল ইন্টারনেটের ডাউনলোড গতি নিয়ে তারা যে প্রতিবেদন প্রকাশ করেছে সে অনুযায়ী শুধু এশিয়াই নয় সারা পৃথিবীতে সেরা অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। আর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে বিবেচনায় নিলে এর পরেই রয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড (৩৩ এমবিপিএস)। ২৬ এমবিপিএস গতি নিয়ে এই অঞ্চলের মধ্যে তাইওয়ান রয়েছে পঞ্চম স্থানে। এর পরের দুইটি স্থান অধিকার করেছে জাপান (২৫ এমবিপিএস) ও ভিয়েতনাম (২১ এমবিপিএস)।

এশিয়ায় অষ্টম স্থানে রয়েছে ব্রুনেই দারুসসালাম। নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে মালয়েশিয়া ও মিয়ানমার। এছাড়া ১৫ এমবিপিএস এর চেয়ে কম ফোর-জি ইন্টারনেট গতির দেশগুলোর মধ্যে রয়েছে শ্রীলঙ্কা, কম্বোডিয়া ও পাকিস্তান।

এর মধ্যে বড় দেশ হিসেবে ভারতের ফোর-জি গতি অবশ্য তুলনামূলকভাবে কম। প্রতিবেদনে বলা হয়, দেশটি গতি বাড়ানোর চেয়ে বেশি এলাকাকে ফোর-জি নেটওয়ার্কের আওতায় আনার দিকেই বেশি জোর দিচ্ছে।

নতুন প্রযুক্তির মোবাইল ফোন ও স্পেকট্রাম ব্যবহারের সুবাদে ফোর-জি দিয়ে প্রথমবারের মতো ২০ এমবিপিএস গতি ছাড়ায় মোবাইল ইন্টারনেট। গত দুই বছরে ৪০ এমবিপিএস ছাড়িয়েছে ফোর-জি ইন্টারনেটের গতি।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

7h ago