জাতিসংঘের প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে মিয়ানমার

মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান চালিয়ে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানো হয়েছে বলে জাতিসংঘ যে প্রতিবেদন দিয়েছে তা প্রত্যাখ্যান করেছে দেশটির সরকার।
rohingya crisis Myanmar village
মিয়ানমারে রোহিঙ্গাদের উচ্ছেদের পর তাদের গ্রামগুলো জ্বালিয়ে দেওয়া হয়। রয়টার্স ফাইল ছবি

মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান চালিয়ে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানো হয়েছে বলে জাতিসংঘ যে প্রতিবেদন দিয়েছে তা প্রত্যাখ্যান করেছে দেশটির সরকার।

সরকার পরিচালিত পত্রিকা গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমারের খবরে বলা হয়, সরকারের মুখপাত্র জ হতে বলেছেন, ‘আমরা জাতিসংঘের তথ্যানুসন্ধান মিশনকে মিয়ানমারে ঢুকতে দিইনি। তাই মানবাধিকার কাউন্সিলের দেওয়া বক্তব্যের সঙ্গে একমত নই এবং তা আমাদের কাছে গ্রহণযোগ্য নয়।’

জাতিসংঘের প্রতিবেদন প্রকাশের পর মিয়ানমারের পক্ষ থেকে এটি প্রথম প্রতিক্রিয়া।

সোমবার জাতিসংঘের তথ্যানুসন্ধানী মিশন তার প্রতিবেদনে জানায়, মিয়ানমারে ব্যাপক মাত্রায় গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হওয়ার প্রমাণ পেয়েছে তারা। এর পরদিনই নিরাপত্তা পরিষদের বৈঠকে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি সদস্যরাষ্ট্র মিয়ানমারের সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের আন্তর্জাতিক বিচারের মুখোমুখি করার আহ্বান জানায়।

জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা মিয়ানমারের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলছে উল্লেখ করে সরকারি মুখপাত্র বলেন, মিয়ানমার স্বাধীন তদন্ত কমিশন নিয়ে কাজ করছে। মিয়ানমারের বিরুদ্ধে যেসব মিথ্যা অভিযোগ তোলা হচ্ছে এই কমিশন সেগুলো খণ্ডন করবে।

মিয়ানমারের সেনাবাহিনীর প্রধানসহ সংশ্লিষ্টদের ফেসবুক পেজ সরিয়ে ফেলার বিরুদ্ধেও বক্তব্য দিয়েছেন তিনি। হুমকির সুরে তিনি বলেছেন, এর ফলে ‘জাতীয় পুনর্মিলন’ প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হতে পারে।

Comments

The Daily Star  | English

Air pollution caused most deaths in 2021

Air pollution has become the leading cause of death in Bangladesh, outpacing fatalities from high blood pressure, poor diet and tobacco use, found a new study.

8h ago