ঢাকার রাস্তায় বন্ধ হচ্ছে লেগুনা: ডিএমপি

ঢাকার রাস্তায় ‘লেগুনা’ চলতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।
human hauliers
স্টার ফাইল ফটো

ঢাকার রাস্তায় ‘লেগুনা’ চলতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

আজ (৪ সেপ্টেম্বর) রাজধানীর মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ঢাকা মহানগর এলাকার রাস্তাগুলোতে হিউম্যান হলার চলতে দেওয়া হবে না কেননা, সেগুলোর কোন রুট পারমিট নেই।

আগামীকাল থেকে শুরু হতে যাওয়া ডিএমপির বিশেষ যানচলাচল ব্যবস্থাপনার মাসব্যাপী পদক্ষেপকে তুলে ধরতে এই সংবাদ সম্মেলনটি আয়োজন করা হয়।

ডিএমপি প্রধান আশা করেন, এর ফলে রাজধানীতে যানচলাচলে দৃশ্যমান পরিবর্তন পাওয়া যাবে যা নাগরিকদের ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করবে।

রাজধানীর নূর হোসেন চত্বর (জিরো পয়েন্ট) থেকে জাহাঙ্গীর গেট পর্যন্ত ট্রাফিক আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করতে সরকার ব্যবস্থা নিয়েছে বলেও জানান তিনি।

dmp chief
৪ সেপ্টেম্বর ২০১৮, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)-এর মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। ছবি: রাফিউল ইসলাম

‘মডেল ট্রাফিক ব্যবস্থা’ নামের এই প্রকল্পের মাধ্যমে সিটি করপোরেশনগুলোর সহায়তায় ডিএমপি এই সাত কিলোমিটার সড়কটিতে শৃঙ্খলা ফিরিয়ে আনার চেষ্টা করবে।

সড়ক ও মহাসড়কগুলোতে যানচলাচলে অব্যবস্থাপনা একদিনে সৃষ্টি হয়নি বলেও মন্তব্য করেন তিনি। ট্রাফিক আইন কঠোরভাবে মেনে চললে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে বলেও মনে করেন ডিএমপি প্রধান।

তার মতে, রাস্তায় যানবাহনের আধিক্য, উন্নয়ন কাজের জন্যে রাস্তা খোঁড়াখুঁড়ি, অপ্রশস্ত সড়ক, এবং নাগরিকদের ট্রাফিক আইন ভাঙ্গার প্রবণতা ইত্যাদি যানজট সৃষ্টির মূল কারণ।

ডিএমপি নির্ধারিত ১২১টি বাসস্টপের বাইরে কোনো বাস থামতে দেওয়া হবে না বলেও তিনি জানান। রাস্তা পারাপারের জন্যে তিনি নাগরিকদের জেব্রা ক্রসিং, পথ পারাপার সেতু ও আন্ডারপাস ব্যবহার করার অনুরোধও করেন।

বাস মালিকদের উদ্দেশে আছাদুজ্জামান মিয়া বলেন, কোনো চালককে চুক্তি ভিত্তিক নিয়োগ দিলে বাসের রুট পারমিট বাতিল করা হবে।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

2h ago