খেলা

তপুর গোলে পাকিস্তানকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ

তপু বর্মণের গোলে পাকিস্তানকে হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ।
Bangladesh Topu Barman
গোলের পর তপু বর্মণের উল্লাস। ছবি: ফিরোজ আহমেদ

তপু বর্মণের গোলে পাকিস্তানকে হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেছে বাংলাদেশ।

ভূটানকে ২-০ গোলে হারানোর পর পাকিস্তানকে ১-০ গোলে পরাজিত করা।  টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে তাই ‘এ’ গ্রুপের শীর্ষেই বাংলাদেশ। সেমিফাইনাল নিশ্চিত করতে শেষ ম্যাচে নেপালের বিপক্ষে কেবল ড্র করলেই চলবে বাংলাদেশের। নেপালের কাছে হারলেও থাকবে সুযোগ।  

শুরু থেকে খেলা চলছিল সমান তালে। রক্ষণ আঁটসাঁট করে খেলায় কোন দলই বের করতে পারছিল না গোল। প্রথমার্ধ্ব নিষ্প্রাণ থাকার পর দ্বিতীয়ার্ধ্বেও মিলছিল না জালের দেখা।  ম্যাচ যখন নিশ্চিত ড্রয়ের দিকে এগিয়ে যাচ্ছিল, তখনই বাজিমাত ডিফেন্ডার তপু বর্মণের। বিশ্বনাথ ঘোষের লম্বা থ্রো থেকে বল পেয়ে ৮৫ মিনিটে ম্যাচ জেতানো গোল করেন তপু । বাঁধভাঙা উল্লাস মাতে বাংলাদেশ দল। দীর্ঘ নয় বছর পর সাফ ফুটবলের সেমি ফাইনাল এখন বাংলাদেশের প্রায় হাতের মুঠোয়। 

বাংলাদেশ দলের রাইট ব্যাক বিশ্বনাথ লম্বা থ্রো করতে অভ্যস্ত। ৮৫ মিনিটে তার থ্রো যায় বক্সে। জটলার মধ্যে হেডের পর বল পেয়ে যান ফাঁকায় দাঁড়ানো তপু। সুযোগটা কাজে লাগাতে কোন ভুল করেননি এই ডিফেন্ডার। প্রথম ম্যাচে ভূটানের বিপক্ষেও পেনাল্টি থেকে গোল করেছিলেন তিনি। 

র‍্যাংকিং আর ফুটবল ঐতিহ্যে এগিয়ে থাকায় পাকিস্তানের বিপক্ষে জেতাটাই ছিল প্রত্যাশিত। তবে গেল ক’বছরে বাংলাদেশের ফুটবলে জমাট হতে থাকা কালো মেঘ দেখাচ্ছিল শঙ্কা। সেই শঙ্কার মেঘ বাংলাদেশের ফুটবলাররা সরিয়েছেন দারুণভাবে। তারুণ্য আর অভিজ্ঞতার মিশেলে দল গড়ে কোচ জেমি ডে পেলেন এই  সাফল্য।

খেলার শুরুর দিকেই অবশ্য এগিয়ে যেতে পারত পাকিস্তানই। নবম মিনিটে মোহাম্মদ আলীর হেড দারুণ দক্ষতায় বাঁচান গোলরক্ষক সোহেল। ৫৫ মিনিটে ইউসুফ ইজাজের চেষ্টাও নস্যাৎ করে দেন তিনি। ৮০ মিনিটের পর থেকে বেশ চাপিয়ে খেলতে থাকে বাংলাদেশ। মামুনুলের ফ্রি কিক থেকে ৮১ মিনিটে গোল করতে ব্যর্থ হন তপু। মিনিট চারেক পরই অবশ্য তিনিই হয়েছেন নায়ক।  

শনিবার গ্রুপের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে নামবে বাংলাদেশ। দিনের প্রথম ম্যাচে নেপালিজরা ভূটানকে ৪-০ গোলে বিধ্বস্ত করে নিজেদের সেমিফাইনালে জানিয়ে গেছে। 

Comments

The Daily Star  | English

PM to meet with 14-party partners on Thursday

This would be her first meeting with the partners of AL after the January 7 national poll

10m ago